28 C
আবহাওয়া
৮:১৫ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » আজ সুলতান আহাম্মেদ মজুমদারের মৃত্যু বার্ষিকী

আজ সুলতান আহাম্মেদ মজুমদারের মৃত্যু বার্ষিকী

আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি সুলতান আহাম্মেদ মজুমদার

বিএনএ, ফেনী:  ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ফেনী জেলার ছাগলনাইয়া( আংশিক ফুলগাজি) উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি সুলতান আহমেদ মজুমদার এর ২৮তম মৃত্যু বার্ষিকী  আজ। এ উপলক্ষে শুক্রবার(১৯ মে২০২৩) মরহুমের গ্রামের বাড়ি ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলার উত্তর যশপুর সুুলতান ভিলায় খতমে কোরআন, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

উল্লেখ, আলহাজ্ব সুলতান আহমেদ মজুমদার ফেনী জেলা আওয়ামীলীগ এর কার্যনির্বাহী সদস্য, পোর্টল্যান্ড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক, মিজানুর রহমান মজুমদার,   পরিচালক জাকির হোসেন, এম নুরুল হোসাইন খোকা, মোমিনুর রহমান, রবিউল হোসেন বাবুর শ্রদ্ধেয় পিতা।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন সুলতান আহমেদ মজুমদার। স্বাধীনতাত্তোর ও স্বাধীনতা পরবর্তীকালে  বৃহত্তর নোয়াখালী   জেলার ছাগলনাইয়া থানা (ফুলগাজীসহ) আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ছিলেন তিনি। তার বাড়িতেই মুক্তিযোদ্ধারা বাঙ্কার ক্যাম্প স্থাপন করেন। বাড়ির চার পাশ ও পুকুরপাড়ে ২৯টি বাঙ্কার খনন করে সশস্ত্র মুক্তিযোদ্ধাদের নিরাপদে যুদ্ধ করার ব্যবস্থা করেন। তৎকালীন ইপিআর, আনসার ও অন্যান্য সামরিক বাহিনীর সদস্য ও অন্যান্য শ্রেণি পেশার সমন্বয়ে গঠিত ৩৬০ জন মুক্তিযোদ্ধার একটি টিম সেখানে অবস্থান নেন। ১৯৭১ সালের ১৪ আগস্ট মরহুম সুলতান আহাম্মেদ মজুমদারের বাড়িটি পাকবাহিনীর সহায়তায় জ্বালিয়ে দেয়। সেই সময়  সুলতান আহমেদ মজুমদারের পরিবার নিয়ে  সীমান্ত এলাকায় আশ্রয় নেন। জীবনের ঝুঁকি নিয়ে তিনি মুক্তিযোদ্ধাদের সংগঠিত করার পাশাপাশি তাদের খাদ্য ও নিরাপত্তার ব্যবস্থা করেন।

১৯২০ সালে ভারত সীমান্ত লাগোয়া ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলার উত্তর যশপুর হাজীবাড়ী সামন্ত জমিদার কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন সুলতান আহমেদ মজুমদার। তার পিতার নাম আব্দুল হামিদ ও মাতা জামিলা খাতুন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সুলতান আহমেদ এন্ট্রান্স (এসএসসি) পাশ করেন।বাপ-দাদা সামন্ত জমিদার কৃষক হলেও তিনি পুরাতন ঢাকা চকবাজারে ব্যবসা করতেন। প্রতিষ্ঠা করেন সিলোনিয়া ট্রেডার্স।

১৯৯৫ সালের ১৭ মে দিবাগত রাতে ছাগলনাইয়া আওয়ামী লীগের সাবেক সহসভাপতি, মুক্তিযুদ্ধের সংগঠক সুলতান আহমেদ ৭৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তিনি ৭ ছেলে ও ৪ মেয়ের জনক। তারা সবাই প্রতিষ্ঠিত ও যৌথ পরিবারে বসবাস করেন।

রাজধানীর প্রতিষ্ঠিত একজন ব্যবসায়ি হিসাবে সুলতান আহমেদ মজুমদারের সঙ্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সর্ম্পক গড়ে ওঠে। তারই অনুপ্রেরণায় ১৯৫৪ সালে আওয়ামী লীগের নেতৃত্বাধীন যুক্তফন্ট নির্বাচন, ৬৬ সালে ৬ দফা, ৬৯ সালে গণঅভ্যুত্থান, ৭০ সালে নির্বাচন সর্বোপরি একাত্তরে মুক্তিযুদ্ধে সক্রিয় ভূমিকা পালন করেন সুলতান আহমেদ মজুমদার। নেতৃত্ব দেন ছাগলনাইয়া আওয়ামী লীগের।

বিএনএনিউজ২৪,  এবিএম নিজাম উদ্দিন, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ