34 C
আবহাওয়া
১২:৪৫ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে মানববন্ধন

সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে মানববন্ধন

সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে মানববন্ধন

বিএনএ ঢাকা: সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি এবং তাকে হেনস্তাকারীদের শাস্তির দাবি করেছেন সাংবাদিকরা।বুধবার(১৯ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের সম্মিলিত উপস্থিতিতে রোজিনা ইসলামের মুক্তির দাবিতে করা অবস্থান কর্মসূচি থেকে এ আহ্বান জানানো হয়।

সে সময় সাংবাদিক সেতারা বলেন, প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে পাঁচ ঘণ্টা অবরুদ্ধ করে তাঁর ওপর যে নির্যাতন চালানো হয়েছে, তা স্বাধীন গণমাধ্যমের পরিপন্থি।তাকে হেনস্তাকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান বক্তারা।পাশাপাশি অবিলম্বে রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবি জানান কর্মসূচিতে অবস্থানকারীরা।

এদিকে, রোজিনা ইসলামের মুক্তির দাবিতে দেশের বিভিন্নস্থানে মানববন্ধন করেছেন সাংবাদিকরা।বুধবার (১৯ মে) সকালে বরিশাল নগরীর অশ্বিনী কুমার হলের সামনে, জেলা প্রেসক্লাবের উদ্যোগে মানববন্ধন হয়। এতে যোগ দেন, স্থানীয় গণমাধ্যমকর্মীরা। সে সময় রোজিনার মুক্তি ও নির্যাতনকারীদের শাস্তির দাবি জানান বক্তারা। মেহেরপুর,কুষ্টিয়া,নাটোরসহ আরও কয়েকটি জেলায় একই কর্মসূচি পালিত হয়েছে।  এতে অংশ নেন, সাংবাদিকসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতাকর্মীরা।

সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে মানববন্ধন

অন্যদিকে,  সাংবাদিক  রোজিনা ইসলামের মুক্তি ও হেনস্থাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানিয়েছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)।

সিইউজে’র সভাপতি মোহাম্মদ আলীর সভাপতিতত্বে অনুষ্ঠিত এক বিক্ষোভ সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।সে সময় রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহারেরও দাবি জানান সংগঠনের নেতারা।

সিইউজে’র সভাপতি মোহাম্মদ আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলামের সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলহাজ্ব আলী আব্বাস, বিএফইউজে’র সাবেক সহ-সভাপতি শহীদ উল আলম, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, সিইউজের সহ-সভাপতি অনিন্দ্য টিটো, প্রথম আলোর বার্তা সম্পাদক কবি ওমর কায়সার, চট্টগ্রাম টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি নাসির উদ্দিন তোতা, সিইউজের নির্বাহী সদস্য মুহাম্মদ মহরম হোসাইন, চট্টগ্রাম টিভি ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক দীপঙ্কর বাবু, সিইউজে’র সদস্য প্রীতম দাশ ও সুবল বড়ুয়া। সমাবেশে সিইউজের সদস্যসহ চট্টগ্রামে কর্মরত কয়েকশ গণমাধ্যমকর্মী অংশ নেন।

চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে আয়োজিত সমাবেশে সিইউজে’র সভাপতি মোহাম্মদ আলী বলেন, জাতিরপিতা বঙ্গবন্ধু’র সুযোগ্য কন্যা, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার বর্তমানে দেশকে যেভাবে উন্নয়নের মাধ্যমে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এই উন্নয়নকাজকে বাঁধাগ্রস্ত করতে প্রশাসনে ঘাপটি মেরে থাকা কিছু কুচক্রী মহল ষড়যন্ত্র করছে। তাদের দুর্নীতি ও অনৈতিক কর্মকাণ্ড রুখতেই রোজিনা ইসলামকে নির্যাতন করা হয়েছে। পাশাপাশি রোজিনা ইসলামের বিরুদ্ধে আনিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের যেই গোপন নথি চুরির মিথ্যা মামলা দেয়া হয়েছে, তা প্রত্যাহার না করলে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন সারাদেশের সাংবাদিকদের নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলবে বলে জানান তিনি।

সমাবেশে চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলহাজ্ব আলী আব্বাস বলেন, সচিবালয়ে কিভাবে জ্যেষ্ট সাংবাদিক রোজিনা ইসলামকে আটকে রেখে নির্যাতন করা হয়েছে? এটা কোনমতেই কাম্য নয়। যারা আমাদের সহকর্মীকে নির্যাতন করেছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের জন্য আমাদের অভিভাবক বঙ্গবন্ধু কন্যা ও জননেত্রী শেখ হাসিনার কাছে জোর দাবি জানাচ্ছি।সেইসঙ্গে সাংবাদিকদের মর্যাদা অক্ষুন্ন রাখতে সকল সাংবাদিককে ঐক্যবদ্ধ থাকারও আহ্বান জানান তিনি।

সিইউজে’র সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম বলেন, পেশাদার সাংবাদিক হিসেবে রোজিনা ইসলাম সচিবালয়ে গেছেন। সেখানে পরিকল্পিতভাবে তাকে সচিবালয়ের একটি কক্ষে আটকে রেখে চরমভাবে হেনস্থা করা হয়। এমনকি রোজিনা ইসলামের বিরুদ্ধে উদ্দেশ্য প্রণোদিতভাবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নথি চুরির মিথ্যা মামলা সাজানো হয়েছে।

তিনি প্রশ্ন রেখে বলেন, কথিত ওই নথিতে এমনকি কি গোপন তথ্য ছিল যা প্রকাশ হলে হয়তো অনেক দুর্নীতিবাজ কর্মকর্তার মুখোশ উন্মোচন হতো? করোনা অতিমারির এই কঠিন সময়ে প্রধানমন্ত্রী যেখানে বিভিন্ন সহায়তা নিয়ে সাংবাদিকদের পাশে দাঁড়াচ্ছেন, সেখানে একজন সাংবাদিকের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কতিপয় কর্মকর্তার এহেন ধৃষ্টতাপূর্ণ আচরণ কোনভাবেই মেনে নেয়া যায়না বলে উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, পেশাগত দায়িত্ব পালনের জন্য সোমবার (১৭ মে) সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয়ে যান রোজিনা ইসলাম।পরে খবর পাওয়া যায় সেখানে কর্মকর্তারা একটি কক্ষে তাকে আটকে রেখেছেন। রোজিনা ইসলামকে আটকে রাখার খবর পেয়ে বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওই ভবনে যান। কিন্তু দীর্ঘ সময় ধরে রোজিনাকে আটকে রাখার কারণ সম্পর্কে গণমাধ্যমকর্মীরা জানতে চাইলেও স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা কিছুই জানাননি।

একপর্যায়ে নাম প্রকাশ না করার শর্তে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, রোজিনা ইসলামের বিরুদ্ধে কিছু নথি সরানোর অভিযোগ এনে পুলিশ ডাকা হয়েছে। পরে রোজিনা ইসলামকে শাহবাগ থানায় নিয়ে রাখা হয়। পুলিশ জানায়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অভিযোগের পরিপ্রেক্ষিতে সাংবাদিক রোজিনা ইসলামকে থানায় আনা হয়।এরপর আদালতের মাধ্যমে এই সাংবাদিককে কারাগারে পাঠানো হয়।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ