31 C
আবহাওয়া
১১:৩৮ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হচ্ছে

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হচ্ছে

নেতানিয়াহু

বিএনএ ডেস্ক : গাজা উপত্যকায় আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং আরো কয়েকজন ইসরায়েলি রাজনৈতিক ও সামরিক নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির সিদ্ধান্ত নিয়েছে নেদারল্যান্ডসের হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

ইতিমধ্যে এই গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে জরুরি বৈঠক করেছেন নেতানিয়াহু। শুক্রবার (১৯ এপ্রিল) ইসরায়েলি টিভি চ্যানেল ১২ এবং সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল এসব তথ্য জানিয়েছে।

টেলিভিশনের খবরে বলা হয়, ইসরায়েলি প্রধানমন্ত্রীর দফতরে অনুষ্ঠিত বৈঠকে কাটজ, বিচারমন্ত্রী ইয়ারিভ লেভিন, কৌশলগত মন্ত্রী রন ডারমার উপস্থিত ছিলেন। এতে সিদ্ধান্ত নেয়া হয় যে আদালতের দ্বারস্থ হতে হবে এবং গ্রেফতারি পরোয়ানা প্রতিরোধ করার জন্য ‘কূটনৈতিক প্রভাবশালী ব্যক্তিদের’ সহায়তা নেয়া হবে।

ইসরাইল আশঙ্কা করছে, গাজা উপত্যকায় মানবিক সঙ্কটের কারণে এই গ্রেফতারি পরোয়ানা জারি হতে পারে। বেশ কয়েকটি দেশ অভিযোগ করেছে, ইসরাইল আন্তর্জাতিক আইন এবং চতুর্থ জেনেভা কনভেনশন লঙ্ঘন করছে।

প্রসঙ্গত, ২০১৪ সালে হামাস ও ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মধ্যে ব্যাপক সংঘাত হয়েছিল। সেই যুদ্ধে সংঘটিত মানবতাবিরোধী অপরাধগুলো নিয়ে ২০১৯ সালে তদন্ত শুরুর ঘোষণা দেয় আইসিসি। পরে করোনা মহামারির কারণে প্রায় দেড় বছর তদন্তের কাজ স্থগিত থাকে। তবে ২০২১ সালের ২৩ মার্চ ফের তদন্ত শুরু করে আইসিসি।

সেই তদন্তের অংশ হিসেবে গত বছরের ডিসেম্বরে ইসরায়েল সফর করেছিলেন আইসিসির প্রধান প্রসিকিউটর করিম খান। ইসরায়েলি প্রশাসন ও সেনাবাহিনীর আপত্তির কারণে গাজা সফরে যেতে ব্যর্থ হন তিনি। তবে সেই সফর শেষে ফিরে যাওয়ার আগে তিনি বলেছিলেন, ২০২৩ সালের ৭ অক্টোবর হামাসের হামলা ও তার জবাবে ইসরায়েলি বাহিনীর অভিযান কোনো কাকতালীয় ঘটনা নয়।

বিএনএ/  ওজি/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ