29 C
আবহাওয়া
৭:১০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » প‌বিত্র শ‌বে বরাত পালিত হ‌চ্ছে এবাদত ব‌ন্দে‌গি‌তে

প‌বিত্র শ‌বে বরাত পালিত হ‌চ্ছে এবাদত ব‌ন্দে‌গি‌তে


বিএনএ, ঢাকা : নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জি‌কির ও দোয়া- মোনাজা‌তের মধ‌্যে দি‌য়ে রাজধানীসহ সারা দে‌শে পা‌লিত হ‌চ্ছে প‌বিত্র শ‌বে বরাত।

শুক্রবার (১৮ মার্চ) ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ছিল মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাত। এতে দেশের মঙ্গল কামনার পাশাপাশি মহান স্বাধীনতা সংগ্রামে শহীদদের রুহের মাগফিরাত কামনা করা হয়। খতিবরা পবিত্র শবে বরাতের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনা করেন। এশার নামাজের পর মোনাজাতে মুসলমানরা অতীতের গুনাহের কারণে সৃষ্টিকর্তার কাছে ক্ষমাপ্রার্থনা করেন। অনেকেই কান্নায় ভেঙে পড়েন। এছাড়া করোনা মহামারি থেকে মুক্তির জন্য মোনাজাত করা হয়।

দেশের প্রত্যেকটি মসজিদে এবাদত-বন্দেগিতে মশগুল রয়েছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। বয়োবৃদ্ধ থেকে শুরু করে শিশু-কিশোররাও মসজিদে মসজিদে ইবাদতে অংশ নিচ্ছেন।

পবিত্র শবে বরাত উপলক্ষে বায়তুল মোকাররমে এশার নামাজের আগ থেকে ধর্মপ্রাণ মুসল্লিদের উপস্থিতি বাড়তে থাকে। রাত যতই বাড়ছে মসজিদে মুসল্লির সংখ্যাও বেড়ে চলছে। এদের অনেকেই ফজর নামাজ পর্যন্ত এবাদতের উদ্দেশ্যে পরিবারের সদস্যদের নিয়ে মসজিদটিতে  এসেছেন।

আজিমপুর কবরস্থানে স্বজনদের কান্না ও মোনাজাত

শবে বরাত হওয়ায় ঢাকার আজিমপুর কবরস্থানে দিনভর ছিল মানুষের ভিড়। রাতেও স্বজনরা প্রিয়জনের কবর জিয়ারতে ছুটে আসেন। নিরিবিলি স্বজনের কবরের পাশে দাঁড়িয়ে কেউ কোরআন তেলাওয়াত করেন, আবার কেউবা অঝোরে কাঁদেন, কেউ দুই হাত তুলে কবরস্থানে চিরনিদ্রায় শুয়ে থাকা প্রিয় মানুষটির জন্য আল্লাহর কাছে দোয়া করেন। সারাদেশের প্রায় কবরস্থানে স্বজনদের ভীড় লক্ষ্য করা গেছে।

হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখ ‘লাইলাতুল বরাত’ বা শবে বরাত হিসেবে পালন করা হয়। বিশেষ করে দিবাগত রাতটি বিশ্ব মুসলিম উম্মাহ সৌভাগ্যের রজনী হিসেবে পালন করেন। ধর্মপ্রাণ মুসলমানরা সারা রাত ইবাদত-বন্দেগি করেন। অনেকেই মৃত স্বজনদের কবর জিয়ারত করেন।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ