30 C
আবহাওয়া
৪:০৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » বর্ণাঢ্য আয়োজনে চবিতে পালিত হলো ৫৭ তম বিশ্ববিদ্যালয় দিবস

বর্ণাঢ্য আয়োজনে চবিতে পালিত হলো ৫৭ তম বিশ্ববিদ্যালয় দিবস

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

বিএনএ,চবিঃ ইতিহাস ঐতিহ্যে ভরপুর শাটলের ক্যাম্পাসে শুক্রবার (১৮ নভেম্বর) বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে পালিত হলো ৫৭ তম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবস।

সকালে আনন্দ শোভাযাত্রা, এরপর কেক কেটে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেন বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড হাসান মাহমুদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাননীয় উপাচার্য অধ্যাপক ড শিরিণ আকতার।

অনুষ্ঠানে মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চেয়ার খ্যাত ড. মুনতাসীর মামুন। আরো উপস্থিত ছিলেন উপ- উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে (একাডেমিক) বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড রবিউল হাসান ভূইয়াসহ শিক্ষক শিক্ষার্থীবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে ড হাসান মাহমুদ (এমপি) বলেন, এমন মনোমুগ্ধকর পাহাড়ি ঘেরা ক্যাম্পাস আমি আর কোথাও দেখিনি৷ আমি যেহেতু এ ক্যাম্পাসেরই একজন প্রাক্তন ছাত্র সেহেতু এই ক্যাম্পাস আমাকে সবসময়ই আকর্ষিত করে। বিশ্ববিদ্যালয়ের কাজ হলো গবেষণা ও বহুমাত্রিক জ্ঞান সৃষ্টি। সেদিকেই লক্ষ রাখা উচিৎ।

অনুষ্ঠানে মূখ্য আলোচকের বক্তব্যে ড. মুনতাসীর মামুন বলেন, ‘বিশ্ববিদ্যালয় সরকার দ্বারা নিয়ন্ত্রিত হলে সেটি আর বিশ্ববিদ্যালয় থাকে না। এটি বঙ্গবন্ধু অনুধাবন করেছিলেন। তাই তিনি দেশ স্বাধীন হওয়ার পর বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন দেন। দেওয়ার পরপর তিনি অধ্যাপক আব্দুর রাজ্জাককে বলেন, স্যার স্বায়ত্তশাসন তো দিলাম, আপনারা কি রক্ষা করতে পারবেন? আমি বিশ্ববিদ্যালয়ের সাথে পঞ্চাশ বছর যুক্ত।  আমি ভেতর থেকেই বলতে চাই আমরা তা রক্ষা করতে পারিনি।’

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়কে স্বায়ত্তশাসন দেওয়া হয়েছে আদর্শ স্থাপন করার জন্য৷ এই আদর্শ নিয়ে অন্যান্য স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলো চলবে।

বিএনএ/ সুমন বাইজিদ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ