26 C
আবহাওয়া
৮:৪৫ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » আজ দক্ষিণ চট্টগ্রামে পরিবহন ধর্মঘট

আজ দক্ষিণ চট্টগ্রামে পরিবহন ধর্মঘট


বিএনএ, চট্টগ্রাম: কক্সবাজার-বান্দরবানসহ দক্ষিণ চট্টগ্রামের ২০ রুটে এবার ১২ ঘণ্টার বাস ধর্মঘট চলছে। মহাসড়কে রুট পারমিটবিহীন যান ও দ্বিতল বাস চলাচল বন্ধসহ বিভিন্ন দাবিতে চট্টগ্রাম দক্ষিণাঞ্চল বান্দরবান-কক্সবাজার জেলা সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ এ কর্মসূচি দিয়েছে।

বুধবার (১৮ অক্টোবর) ভোর ৬টা থেকে শুরু হওয়া এ ধর্মঘট সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে বলে ঐক্য পরিষদ জানিয়েছে। বাস চলাচল বন্ধ থাকায় যথারীতি ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ যাত্রীদের।

ধর্মঘটের সপক্ষে তাদের দাবিগুলো হচ্ছে- সড়ক ও উপসড়কে দুর্ঘটনা প্রতিরোধ, সড়কে শৃঙ্খলা আনয়ন, বিআরটিএ’র অনুমোদন ব্যতীত অমিনি বাস চ্যাসিসকে লোকাল গ্যারেজে করে দ্বিতল বাসে রূপান্তর করে স্লিপার কোচ নাম দিয়ে চট্টগ্রাম-কক্সবাজার-টেকনাফ অপ্রশস্ত রোডে চলাচল নিষিদ্ধ করা, বহিরাগত এসি/নন এসি বাস রুট পারমিটের শর্ত ভঙ করে লোকাল রুটের যাত্রী বহনের কারণে গাড়িতে গাড়িতে অসম প্রতিযোগিতা বন্ধ করা, সড়ক-মহাসড়ক-উপ সড়কের দুর্ঘটনা ও প্রাণহানির জন্য দায়ী ইজিবাইক, ব্যাটারি রিকশা, টমটম ও অবৈধ থ্রি হুইলার সিএনজিচালিত অটোরিকশা চলাচল নিষিদ্ধ করা, হাইওয়ের আইন মোতাবেক রাস্তার উভয় পাশের অবৈধ স্থাপনা সহ হাট-বাজার সরিয়ে নেয়া, একই দেশের ঢাকা ও চট্টগ্রামে একই ট্রাফিক আইনে দ্বিগুণ জরিমানার বৈষম্য দূরীকরণ, চট্টগ্রাম বহদ্দারহাট আঞ্চলিক বাস টার্মিনাল সংস্কার ও নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ, খোলা ট্রাকে লবণ পরিবহন নিষিদ্ধের সিদ্ধান্ত বাস্তবায়ন, রিকুইজিশানের মাধ্যমে ২ জেলায় রুট পারমিটধারী বাস মিনিবাস কোচ গাড়ি দেশের প্রত্যন্ত এলাকা ও উপজেলায় পাঠানোর নামে রিকুইজিশান বাণিজ্য বন্ধ, কক্সবাজার পৌর বাস টার্মিনালে ময়লা-আবর্জনার স্তূপ অবিলম্বে পরিষ্কার করা।

এ উপলক্ষে মঙ্গলবার (১৭ অক্টোবর) বেলা ১১টায় চট্টগ্রাম-দক্ষিণাঞ্চল-কক্সবাজার-বান্দরবান জেলা সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক খোরশেদ আলমের সভাপতিত্বে কর্ণফুলী শাহ আমানত সেতু সংলগ্ন একটি রেস্তোরাঁয় কার্যনির্বাহী পরিষদ, উপদেষ্টা ও পূর্ণাঙ্গ কমিটির সদস্যদের উপস্থিতিতে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়।

সভায় এক প্রস্তাবে সকল ধরনের উস্কানিমূলক কর্মকাণ্ডের ব্যাপারে সতর্ক থাকা, ধর্মঘট চলাকালীন সড়ক ও উপসড়কে কোনো ধরনের পিকেটিং, হঠকারি কাজের সাথে যুক্ত না হওয়ার জন্য নেতাকর্মীদের প্রতি অনুরোধ জানানো হয়। বর্ধিত সভায় আহুত ধর্মঘটের বিষয়ে বিষদভাবে আলোচনা করেন সদস্য সচিব মো. মহিউদ্দিন চৌধুরী।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ