34 C
আবহাওয়া
১২:২৮ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » দাম বাড়ার শীর্ষে ন্যাশানাল হাউজিং কমার শীর্ষে ওয়ালটন

দাম বাড়ার শীর্ষে ন্যাশানাল হাউজিং কমার শীর্ষে ওয়ালটন

ডিএসই

বিএনএ,ঢাকা: গত সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স এবং দাম কমার শীর্ষে অবস্থান ওয়ালটনের।

গত সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের কাছে পছন্দের শীর্ষে ছিল ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স। এর ফলে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষস্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটির শেয়ার।

ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসায় সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২৭ দশমিক ৭৮ শতাংশ। টাকার অংকে বেড়েছে ১৯ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৮৭ টাকা ৪০ পয়সা, যা আগের সপ্তাহের শেষে ছিল ৬৮ টাকা ৪০ পয়সা।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত এপ্রিল মাস থেকেই কোম্পানিটির শেয়ার দাম বাড়ছে। গত ৪ এপ্রিল কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ২৮ টাকা ২০ পয়সা। সেখান থেকে বাড়তে বাড়তে এখন ৮৭ টাকা ৪০ পয়সায় উঠেছে। অর্থাৎ পাঁচ মাসের মধ্যে প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে তিনগুণ।

শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটির সর্বশেষ ২০২০ সালের সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০১৯ সালে ১০ শতাংশ নগদ ও ২০১৮ সালে ১০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয় কোম্পানিটি।

অপরদিকে, গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ স্থানটি দখল করেছে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই এর দাম কমেছে। এতে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ স্থান দখল করেছে প্রতিষ্ঠানটি।

গেল সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৬ দশমিক ৬৫ শতাংশ। টাকার অংকে প্রতিটি শেয়ারের দাম কমেছে ২৪১ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ১ হাজার ২০৬ টাকা ৪০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ১ হাজার ৪৪৭ টাকা ৪০ পয়সা ।

দাম কমে যাওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৯৪ কোটি ৫০ লাখ ৫৭ হাজার টাকা। এতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ১৮ কোটি ৯০ লাখ ১১ হাজার টাকা।

গত ১২ সেপ্টেম্বর পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে একটি নির্দেশনা জারির পরই কোম্পানিটির শেয়ার দরপতনের মধ্যে পড়ে।

বিএনএ নিউজ২৪.কম/শহীদুল/ এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ