29 C
আবহাওয়া
৬:৩৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » বৈশ্বিক গড় উষ্ণতা ১.৫ ডিগ্রি বাড়ার শঙ্কা

বৈশ্বিক গড় উষ্ণতা ১.৫ ডিগ্রি বাড়ার শঙ্কা

তাপমাত্রা

বিশ্ব ডেস্ক: আগামী কয়েক বছরের মধ্যে আমাদের অতি উত্তপ্ত পৃথিবীর তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে বলে বিজ্ঞানীরা পূর্বাভাস দিয়েছেন। এখন থেকে ২০২৭ সালের মধ্যে তাপমাত্রার এই সীমারেখা অতিক্রমের ৬৬ শতাংশ সম্ভাবনা রয়েছে।

বিবিসি জানায়, মানবজাতির কর্মকাণ্ডের কারণে গ্রিনহাউস গ্যাস নির্গমন এবং আবহাওয়ার ধরনের পরিবর্তনের কারণে এই গ্রীষ্মেই এমন তাপমাত্রার সীমা ভাঙার ঝুঁকি বাড়ছে। তবে বিজ্ঞানীরা বলছেন, তাপমাত্রার এমন লাগামহীন বৃদ্ধির মেয়াদকাল হয়তো সাময়িক সময়ের জন্য হবে।

তবে এক বছরের জন্যও যদি পৃথিবীর তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়, তাহলেও এতে উদ্বেগজনক আভাস মিলবে যে, বিশ্বের তাপমাত্রা কেবল বেড়ে চলার পথেই যাচ্ছে, এটি কমে আসার দিকে নয়।

বৈশ্বিক তাপমাত্রা পরিবর্তন বিষয়ক আলোচনাগুলোয় ১.৫ ডিগ্রি সেলসিয়াস মানটি একটি প্রতীকি সংখ্যা হয়ে দাঁড়িয়েছে। ২০১৫ সালে প্যারিস জলবায়ু চুক্তিতে বিভিন্ন দেশ বৈশ্বিক তাপমাত্রা এই নির্দিষ্ট সীমারেখায় আটকে রাখতে সম্মত হয়।

বিশ্ব জলবায়ু সংস্থার মহাসচিব অধ্যাপক পেটেরি তালাস বলেছেন, ‘এই প্রতিবেদনের অর্থ এই নয় যে, আমরা স্থায়ীভাবে প্যারিস চুক্তিতে নির্দিষ্ট ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করব, যা বহু বছর ধরে দীর্ঘমেয়াদী উষ্ণায়নকে বোঝায়। তবে জলবায়ু সংস্থার সতর্কবার্তা হচ্ছে, আমরা ক্রমবর্ধমান মাত্রায় অস্থায়ী ভিত্তিতে ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের স্তর লঙ্ঘন করব।’

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ