23 C
আবহাওয়া
৯:৪১ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর: বাণিজ্যমন্ত্রী

সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর: বাণিজ্যমন্ত্রী

সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর: বাণিজ্যমন্ত্রী

বিএনএ ডেস্ক: সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর। সয়াবিনের চেয়ে রাইস ব্র্যান ভালো। সয়াবিনের বিকল্প হিসেবে রাইস ব্র্যান ও সর্ষে উৎপাদন বাড়ানোর পরিকল্পনা রয়েছে। এমন কথা জানিয়েছেন টিপু মুনশি।

বুধবার (১৮ মে) দুপুরে সচিবালয়ে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির ২য় বৈঠক শেষে ব্রিফিংয়ে এসব কথা বলেন টিপু মুনশি।

বাণিজ্যমন্ত্রী জানান, দেশে এখন রাইস ব্র্যান ৫০ থেকে ৬০ হাজার টন উৎপাদন হয়। এটিকে সাত লাখ টনে নিয়ে যাওয়া সম্ভব। সেটি করতে পারলে মোট চাহিদার ২৫ শতাংশ পূরণ করা সম্ভব হবে।

দেশে নিত্যপণ্যের দাম বাড়ার জন্য আন্তর্জাতিক বাজারকে দায়ী করেছেন টিপু মুনশি। বলেন, আন্তর্জাতিক বাজারে দাম না কমলে কিছুই করার নেই।

ডলারের দাম বাড়ার বিষয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, দুই বছর আমাদের আমদানি কম ছিল। এখন বাজার খুলে যাওয়ায় ক্যাপিটালে দুই বছরের চাপ পড়েছে একসাথে। সবকিছু মিলেই একটা প্রভাব পড়েছে। আমাদের বৈদেশিক রিজার্ভেও চাপ পড়েছে। গত দুই বছর আমদানি কমায় বেড়েছিল রিজার্ভ। এখন চাপ পড়ায় এ সমস্যা হচ্ছে বলে জানান তিনি।

ভারত থেকে গম রফতানি প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, ভারত বাংলাদেশে গম রফতানি বন্ধ করেনি। যে নিষেধাজ্ঞা আছে তা বাংলাদেশের জন্য প্রযোজ্য না।

পেঁয়াজ প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, পেঁয়াজ নিয়ে চিন্তার কিছু হয়নি। আশার বিষয় পেঁয়াজের উৎপাদন অনেক বেড়েছে। এভাবে চললে ২০২৫ সাল নাগাদ আর পেঁয়াজ আমদানি করা লাগবে না।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ