30 C
আবহাওয়া
৮:৫৯ পূর্বাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » চিকিৎসকদের সুরক্ষায় শক্তিশালী আইন থাকা দরকার: বিএমএ

চিকিৎসকদের সুরক্ষায় শক্তিশালী আইন থাকা দরকার: বিএমএ

চিকিৎসকদের সুরক্ষায় শক্তিশালী আইন থাকা দরকার বিএমএ

বিএনএ, চট্টগ্রাম: বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) নেতারা বলেছেন, পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছেন চিকিৎসকরা। একের পর এক চিকিৎসকের ওপর হামলা ঘটনা ঘটলেও উপযুক্ত বিচার না হওয়ার কারণে চিকিৎসকদের ওপর হামলা বেড়েই চলছে। সার্বিকভাবে চিকিৎসকরা কর্মক্ষেত্রে খুবই অনিরাপদ। চিকিৎসকদের সুরক্ষায় শক্তিশালী আইন থাকা দরকার। অবিলম্বে সমস্ত দোষীদের গ্রেপ্তার করে আইন আওতায় আনার দাবি জানাচ্ছি।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুর সাড়ে ১২টায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের সামনে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) চট্টগ্রাম শাখার উদ্যোগে চিকিৎসকদের বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে আয়োজিত মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন।

এছাড়া মানববন্ধন থেকে হাসপাতালে দায়িত্বরত অবস্থায় দুই চিকিৎসকের ওপর হামলার প্রতিবাদে ২১ এপ্রিল (রোববার) ২ ঘণ্টার কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ)।

মানববন্ধন থেকে ঘোষণা দেওয়া হয়, দুই চিকিৎসকের ওপর হামলায় জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার করা না হলে আগামী ২১ এপ্রিল (রোববার) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সরকারি-বেসরকারি হাসপাতালে দুই ঘন্টা কর্মবিরতি ও ২৩ এপ্রিল দিনব্যাপি সর্বাত্মক প্রাইভেট প্র্যাকটিস বন্ধের কর্মসূচি দেওয়া হয়।

মানববন্ধনে যোগ দেন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) ও পেডিয়াট্রিক্স ডক্টরস অ্যাসোসিয়েশন, ইণ্টার্ণ ডক্টরস অ্যাসোসিয়েশেন এবং বেসরকারি হাসপাতাল সমিতি।

সমাবেশে বিএমএ চট্টগ্রাম শাখার সভাপতি মুজিবুল হক বলেন, ঘটনার ৫ দিন পর বিএমএ’র পক্ষ থেকে কর্মসূচি দেওয়া হয়েছে। আমরা অপেক্ষা করছিলাম সুষ্ঠু বিচার পাবো। কিন্তু কোনো অগ্রগতি না থাকায় আমাদের বাধ্য হয়ে রাস্তায় নামতে হয়েছে। দুটি ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনার জোর দাবি জানাচ্ছি।

তিনি আরও বলেন, পটিয়ার ঘটনায় অভিযুক্ত ব্যক্তি স্থানীয় এমপির পাশে দাঁড়িয়ে পহেলা বৈশাখের অনুষ্ঠান করছেন। অথচ পুলিশ বলছে অভিযুক্তকে খুঁজে পাওয়া যাচ্ছে না। পুলিশের এমন ভূমিকা রহস্যজনক।

বিএমএ নেতা ও স্বাচিপ চট্টগ্রামের সভাপতি ডা. শেখ শফিউল আজম বলেন, আমার নিরাত্তাহীনতায় ভুগছি। চিকিৎসকরা অনিরাপদ থাকলে চিকিৎসা সেবা ব্যাহত হবে। আমরা এমন ঘটনার নিন্দা জানাচ্ছি পাশাপাশি এ ঘটনার সুষ্ঠু বিচার দাবি করছি।

এ সময় আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শাহানা আক্তার, বেসরকারি হাসপাতাল মালিক সমিতির সাধারণ সম্পাদক ডা. লিয়াকত আলী খান, ডা. আবুল কাসেম মাসুদ, ডা. আরিফুল আমিন, ডা. রেজাউল করিম, ডা. মনিরুল ইসলাম, ডা. মনিউজ্জামানসহ বিএমএ এবং স্বাচিপ নেতারা।

প্রসঙ্গত, গত ১১ এপ্রিল রাতে পটিয়া জেনারেল হাসপাতালের জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক রক্তিম দাশের (২৯) ওপর হামলা করে দুর্বৃত্তরা। এর দুই দিন পর ১৪ এপ্রিল সকালে চট্টগ্রাম মেডিক্যাল সেন্টার হাসপাতালে স্বজনদের হামলা শিকার হন ওই হাসপাতালের চিকিৎসক রিয়াজ উদ্দিন শিবলু।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ