30 C
আবহাওয়া
৩:২৪ পূর্বাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » সামস আইপিডিসির নতুন এমডি

সামস আইপিডিসির নতুন এমডি

আইপিডিসি ফাইন্যান্সের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে রিজওয়ান দাউদ সামস

আইপিডিসি ফাইন্যান্সের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে রিজওয়ান দাউদ সামসের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে। গত জানুয়ারি থেকে তিনি ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করে আসছিলেন।

বৃহস্পতিবার আইপিডিসির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০০৭ সালের নভেম্বর মাসে আইপিডিসিতে যোগদান করার পর থেকে তিনি বিভিন্ন সময়ে নতুন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন এবং ২০২১ সালের এপ্রিলে প্রথম অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক পদে উন্নীত হন।

জনা যায়, আইপিডিসিতে যোগদানের আগে রিজওয়ান দাউদ সামস স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, হাবিব ব্যাংক ও জিএসপি ফাইন্যান্সে গুরুত্বপূর্ণ পদে কাজ করেন। তিনি মেলবোর্নের ভিক্টোরিয়া ইউনিভার্সিটি থেকে এমবিএ করেন এবং এর আগে ঢাকার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ করেন।

দায়িত্ব প্রাপ্তির বিষয়ে আইপিডিসির নতুন এমডি রিজওয়ান দাউদ সামস জানান, ‘ইন্ডাস্ট্রির সবচেয়ে স্বল্প খেলাপি ঋণ প্রতিষ্ঠানগুলোর একটি হওয়া সত্ত্বেও এই মুহূর্তে আমাদের কাছে অগ্রাধিকার পাবে কর্পোরেট সুশাসনের মানকে সর্বাধিক গুরুত্ব আরোপ করা এবং স্টেকহোল্ডার ও নিয়ন্ত্রক গোষ্ঠীর সঙ্গে ফলপ্রসূ সমন্বয়ের ভিত্তিতে প্রতিষ্ঠানের খেলাপি ঋণের হার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনাকে আরও শক্তিশালী করে তোলা।’

আইপিডিসি  ফাইন্যান্স লিমিটেড এর পূর্ববর্তী নাম ইন্ডাস্ট্রিয়াল প্রোমোশন অ্যান্ড ডেভেলপমেন্ট কোম্পানি অফ বাংলাদেশ লিমিটেড, বেসরকারি খাতে বাংলাদেশের প্রথম আর্থিক প্রতিষ্ঠান যা ১৯৮১ সালে  যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি), জার্মানির জার্মান ইনভেস্টমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট কোম্পানি (ডিইজি), সুইজারল্যান্ডের দ্য আগা খান ফান্ড ফর ইকোনমিক ডেভেলপমেন্ট (একেএফইডি), যুক্তরাজ্যের কমনওয়েলথ ডেভেলপমেন্ট কর্পোরেশন (সিডিসি) এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মতো বিশিষ্ট শেয়ারহোল্ডারবৃন্দ  দ্বারা গঠিত হয় কোম্পানিটি।    

ব্যবসার জগতে কৌশল গঠনের একটি গুরুত্বপূর্ণ চালিকাশক্তি হলো সাস্টেইনেবিলিটি। এই মতাদর্শকে উন্নীত রেখে আইপিডিসি সর্বশক্তি দিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পৃথিবী রেখে যেতে।

আইপিডিসি বাংলাদেশ ব্যাংকের গ্রিন ব্যাংকিং নির্দেশিকা বাস্তবায়নে শুধুমাত্র অগ্রণী আর্থিক প্রতিষ্ঠানই নয় বরং অর্থায়ন ও বিনিয়োগ নীতির জন্য বেশকিছু নতুন সুবিধা গ্রহণ করেছে। শক্তিশালী,সফল এবং লো-কার্বন অর্থনীতি তৈরির লক্ষ্যে পোর্টফলিও ম্যানেজমেন্টেও এনেছে বেশ কিছু পরিবর্তন।

আইপিডিসি সম্পূর্ণরূপে একটি গ্রিন ব্যাংকিং ইউনিট প্রতিষ্ঠা করেছে।আইপিডিসি সমাজের কাছে প্রতিশ্রুতিবদ্ধ এবং তাই সিএসআর এই কোম্পানির কার্যক্রমের এক অবিচ্ছেদ্য অংশ। বিভিন্ন অগ্রগামী কার্যকলাপের মাধ্যমে আইপিডিসি দেশের অসংখ্য মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে।

এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ