25 C
আবহাওয়া
৯:১৩ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » নাইজার-যুক্তরাষ্ট্র: সম্পর্ক অবনতির নেপথ্যে

নাইজার-যুক্তরাষ্ট্র: সম্পর্ক অবনতির নেপথ্যে

নাইজারে মার্কিন সেনাবাহিনীর প্রায় ৬৫০ জন সৈন্য কাজ করেছিল

বিশ্ব ডেস্ক: নাইজার-যুক্তরাষ্ট্রের মধ্যে হঠাৎ করে সম্পর্কের অবনতি ঘটেছে। কেনই বা এমন হয়েছে? প্রতিবেশী মালি এবং বুরকিনা ফাসোর সামরিক শাসকদের মতো, নাইজারও ফরাসি এবং অন্যান্য ইউরোপীয় বাহিনীকে ইতোপূর্বে তাড়িয়ে দিয়েছে। সর্বশেষ যুক্তরাষ্ট্রের সাথে সামরিক সহযোগিতা স্থগিত করেছে নাইজার। এ নিয়ে দুদেশের মধ্যে চলছে চরম উত্তেজনা। কারণ নাইজারে রয়েছে যুক্তরাষ্ট্রের বিরাট সামরিক কৌশলগত বিনিয়োগ।

আফ্রিকা বিষয়ক যুক্তরাষ্ট্রের সহকারী সেক্রেটারি অফ স্টেট মলি ফি এবং ইউএস আফ্রিকা কমান্ডের প্রধান জেনারেল মাইকেল ল্যাংলির নেতৃত্বে ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তারা মার্চের ৩য় সপ্তাহের শুরুতে গণতান্ত্রিক উত্তরণ নিয়ে আলোচনা করতে পশ্চিম আফ্রিকার দেশটি সফর করেন।

ক্ষমতাসীন সামরিক সরকারের মুখপাত্র কর্নেল আমাদু আবদ্রামেনের(Colonel Amadou Abdramane) মতে মার্কিন প্রতিনিধি দল কূটনৈতিক প্রটোকল অনুসরণ করেনি এবং নাইজারকে প্রতিনিধিদলের এজেন্ডাসহ বিস্তারিত কিছু আগাম অবহিত করা হয়নি।

সামরিক বাহিনী বলেছে যে প্রতিনিধি দল নাইজারকে “গোপন” চুক্তিতে রাশিয়া এবং ইরানের সাথে অংশীদারিত্বের অভিযোগ করেছে, যা নাইজার সরকার অস্বীকার করেছে। কর্মকর্তা আরও বলেন, নিয়ামী উভয় দেশের সাথে সম্পর্ক ছিন্ন করতে ব্যর্থ হলে আমেরিকা নাইজারের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার “হুমকি” দিয়েছে।

কংগ্রেসে হোয়াইট হাউসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ডিসেম্বরে নাইজারে মার্কিন সেনাবাহিনীর প্রায় ৬৫০ জন সৈন্য কাজ করেছিল। মার্কিন সামরিক বাহিনী নাইজারের রাজধানী আগাদেজে একটি প্রধান বিমানঘাঁটি পরিচালনা করে, যা রাজধানী নিয়ামির থেকে প্রায় ৯২০কি.মি. (৫৭২ মাইল) দূরে, এটিকে মনুষ্যবাহী এবং মনুষ্যবিহীন নজরদারি ফ্লাইট এবং অন্যান্য অপারেশনের জন্য ব্যবহার করা হয়।

আগাদেজের কাছে এয়ার বেস ২০১ নামে পরিচিত একটি ড্রোন বেস ১০০ মিলিয়ন ডলারেরও বেশি ব্যয়ে যুক্তরাষ্ট্র নির্মাণ করেছে। ২০১৮ সাল থেকে সাহেল অঞ্চলে আল-কায়েদার সহযোগী সংগঠন আইএসআইএল (আইএসআইএস) যোদ্ধা এবং জামাত নুসরাত আল-ইসলাম ওয়াল মুসলিমিন (জেএনআইএম) কে লক্ষ্য করে ঘাঁটিটি ব্যবহার করা হয়েছে।

‘মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য একটি বড় ধাক্কা’

ওয়াশিংটন, ডিসি থেকে রিপোর্ট করে আল জাজিরার সংবাদদাতা শিহাব রাতানসি বলেন, যুক্তরাষ্ট্রের সাথে সামরিক সহযোগিতা স্থগিত করেছে নাইজার। এই পদক্ষেপ “মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য একটি বিশাল ধাক্কা”।

“নাইজারের পশ্চিম এবং উত্তর আফ্রিকায় মার্কিন ক্রিয়াকলাপের কেন্দ্র, বিশেষ করে এর এয়ার বেস ২০১-এ, এটি মার্কিন সরকারের দ্বারা গৃহীত সবচেয়ে ব্যয়বহুল নির্মাণ প্রকল্প। এটি সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের জন্য রয়েছে তবে এটি রাশিয়া এবং চীনের মতো দেশগুলির বিরুদ্ধে দুর্দান্ত শক্তি প্রক্ষেপণের জন্যও রয়েছে।”

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ