32 C
আবহাওয়া
৯:৪০ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » আজ পবিত্র শবে মেরাজ

আজ পবিত্র শবে মেরাজ

শবে মেরাজ

বিএনএ, ঢাকা : আজ শনিবার (১৮ ফেব্রুয়ারি) পবিত্র শবে মেরাজ। ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযথ মর্যাদায় দিবাগত রাতে পবিত্র লাইলাতুল মেরাজ পালন করবেন মুসুল্লিরা। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে পবিত্র কুরআন তিলাওয়াত, রোজা রাখা, নফল নামাজ আদায়ের মধ্য দিয়ে ধর্মপ্রাণ মুসলমানরা শবে মেরাজ পালন করেন।

শবে মেরাজের অর্থ কি ?

শব একটি ফারসী শব্দ । শব্দটির অর্থ রাত । মেরাজ একটি আরবী শব্দ । শব্দটি উরুজ শব্দ থেকে নির্গত । অরুজ অর্থ-ঊর্ধ্ব গমন করা । আর মেরাজ শব্দের অর্থ – ঊর্ধ্বে আরোহণের বাহন । আরেক অর্থ সিঁড়ি । আরবী এবং ফারসী শব্দ মিলিয়ে হয়েছে শবে মেরাজ । সুতরাং শব্দটির মিলিত অর্থ হচ্ছে ঊর্ধ্ব গমনের ‌রাত । শবে মেরাজের আরবী হলো লাইলাতুল মেরাজ ।

শবে মেরাজের গুরুত্ব ও ফজীলত

রাতে মহান আল্লাহর পক্ষ থেকে নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পাঁচ ওয়াক্ত নামাজ উপহারস্বরূপ এনেছেন ।

ইসলামের সঠিক ইতিহাস অনুযায়ী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নবুয়াতের দশম বছর ৬২০ খ্রিস্টাব্দে রজব মাসের ২৬ তারিখ দিবাগত রাতে কাবা শরীফ থেকে জেরুজালেমে অবস্থিত বাইতুল মুকাদ্দাস গমন করেন । এবং সেখানে তিনি সমস্ত নবী-রাসূলগণের জামাতে ইমামতি করেন । অতঃপর তিনি একে একে সমস্ত আসমান পারি দিয়ে সিদরাতুল মুনতাহায় গিয়ে পৌঁছেন । আরো সামনে অগ্রসর হয় আরশে আজীমে গিয়ে আল্লাহর দীদার লাভে ধন্য হন ।

এই ঐতিহাসিক ঘটনাটি কোরআন এবং হাদীসের বর্ণনায় পাওয়া যায় । অতএব কোনভাবেই মেরাজকে অস্বীকার বা অবহেলা করার সুযোগ নেই ।

শবে মেরাজের আমল ও দোয়া

মেরাজ রাতের নির্দিষ্ট কোন আমল ও দোয়া নেই ।‌ কোরআন ও হাদিসে বর্ণিত যে কোন দোয়া করা যেতে পারে । ঐ রাতে করাটাও জরুরী নয় । তবে হ্যাঁ রজব- শাবান মাসে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একটি দোয়া বেশি করে পাঠ করতেন । আর সেই দোয়াটি জয়ীফ হলেও জাল তথা বানোয়াট নয় । আর মুহাদ্দিসদের স্বীকৃত মতামত হল ফজিলতের ক্ষেত্রে জয়ীফ হাদিস আমলযোগ্য ‌। হাদীসটি দেখুন –

عن أنس قال كان رسول الله صلى الله عليه وسلم إذا دخل رجب قال اللهم بارك لنا في رجب وشعبان وبلغنا رمضان

হযরত আনাস রাদিআল্লাহু তা’আলা আনহু থেকে বর্ণিত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ‌ রজব মাস আসলে পড়তেন-আল্লাহুম্মা বারিক লানা ফি রাজাবা ওয়া শা’বানা ওয়া বাল্লিগনা রামাদ্বান। (মু’জামে ইবনে আসাকীর, হাদীস নং-৩০৯, মুসনাদুল বাজ্জার, হাদীস নং-৬৪৯৪, শুয়াবুল ঈমান, হাদীস নং-৩৫৩৪, মুসনাদে আহমাদ, হাদীস নং-২৩৪৬)

বিএনএনিউজ/এইচ.এম।

 

Loading


শিরোনাম বিএনএ