25 C
আবহাওয়া
৩:৪৮ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ

প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ

ইসি

বিএনএ ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শেষ পর্যন্ত কারা ভোটের মাঠে লড়াই করবেন তা জানা যাবে। আজ রিটার্নিং কর্মকর্তার কাছে অফিস চলাকালীন বৈধ প্রার্থীরা তাদের প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন। এরপরই ৩০০ আসনে চূড়ান্তভাবে ভোটের মাঠে লড়াই করা প্রার্থিদের তা‌লিকা জানা যাবে।

বিকেল চারটার মধ্যে রিটার্নিং কর্মকর্তার কাছে আবেদন করে প্রার্থিতা প্রত্যাহার করা যাবে। আগামীকাল সোমবার হবে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এরপর আনুষ্ঠানিক প্রচার শুরু করতে পারবেন প্রার্থীরা।

আজকের মধ্যে রাজনৈতিক দলগুলোকে রিটার্নিং কর্মকর্তাকে চিঠি দিয়ে তাদের চূড়ান্ত প্রার্থীর নাম জানিয়ে দিতে হবে। কোনও দল তার দলীয় প্রতীক জোটভুক্ত দলের কোনও প্রার্থীর অনুকূলে বরাদ্দ দিতে চাইলেও সেটা এ সময়ের মধ্যে করতে হবে।

নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, ৩০০ আসনে মনোনয়নপত্র দাখিল হয়েছিল দুই হাজার ৭১৬টি। এর মধ্যে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তারা বাতিল করেছেন ৭৩১টি। বৈধ প্রার্থী ছিল এক হাজার ৯৮৫ জন। পরবর্তীতে প্রার্থীতা বাতিলের পক্ষে-বিপক্ষে ৫৬০টি আপিল দায়ের হয়েছিল।

গত ছয় দিনে (১০ থেকে ১৫ ডিসেম্বর) আপিল শুনানিতে বাতিল আপিলের বিরুদ্ধে ২৮০টি আবেদন কমিশন মঞ্জুর করেছেন। অর্থাৎ ২৮০ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। আর ৩৫টি গ্রহণ আপিল আবেদনের মধ্যে পাঁচটি মঞ্জুর বা পাঁচজনের প্রার্থিতা বাতিল হয়েছে। দুটি আপিল আবেদন খারিজ করা হয়েছে, ২৮টি নামঞ্জুর করা হয়েছে। এই হিসেবে ইসিতে আপিল শুনানি শেষে মোট বৈধ প্রার্থী দাঁড়িয়েছে দুই হাজার ২৬০জন। তবে এটিই চূড়ান্ত সংখ্যা নয়।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, ইতোমধ্যে হাইকোর্টে দুটি বেঞ্চ গঠন করা হয়েছে। সেখানে ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে। এছাড়া কেউ মনোনয়ন প্রত্যাহার করলে প্রার্থীর সংখ্যা কমবেশি হতে পারে।

এদিকে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার প্রস্তুতি গুছিয়ে এনেছে নির্বাচন কমিশন। এরই মধ্যে ৬৬ রিটার্নিং কর্মকর্তা ও ৫৯২ সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। ভোট গ্রহণ হবে প্রায় ৪২ হাজার কেন্দ্রে। আসনভিত্তিক ভোটার তালিকাও চূড়ান্ত করেছে ইসি। তালিকা অনুযায়ী মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ ও নারী ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২। তৃতীয় লিঙ্গের ভোটার ৮৫২ জন।

তফসিল অনুযায়ী, ১৭ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। চূড়ান্ত প্রার্থীদের মধ্যে ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ করা হবে। প্রতীক নিয়েই প্রার্থীরা ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত ভোটের প্রচার চালাতে পারবেন। আর ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ সংসদ নির্বাচন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ