29 C
আবহাওয়া
৯:২৫ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » সংঘাতের মধ্যেই ইসরায়েল যাচ্ছেন বাইডেন

সংঘাতের মধ্যেই ইসরায়েল যাচ্ছেন বাইডেন


বিএনএ, বিশ্বডেস্ক: ইসরায়েল ও হামাসের চলমান যুদ্ধের মধ্যেই বুধবার (১৮ অক্টোবর) ইসরায়েল সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (১৬ অক্টোবর) ভোরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন তেল আবিব থেকে এ ঘোষণা দিয়েছেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও তার যুদ্ধকালীন মন্ত্রিসভার সঙ্গে সাড়ে ৭ ঘণ্টার বৈঠকের পর এমন ঘোষণা দেন তিনি। খবর সিএনএন ও এনবিসি নিউজের।

এটি হবে যুদ্ধ চলাকালীন দেশে বাইডেনের দ্বিতীয় সফর। এর আগে এ বছরের ফেব্রুয়ারিতে তিনি গোপনে ইউক্রেন সফর করেছিলেন।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন গত চারদিন ধরে মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশ সফর করেছেন। গত ৭ অক্টোবর শুরু হওয়া এই যুদ্ধের পরে মধ্যপ্রাচ্যের জর্ডান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব ও মিশর সফর করেন তিনি। পরে সোমবার (১৬ অক্টোবর) ইসরায়েলে বৈঠক শেষে একটি ভারসাম্যপূর্ণ পরিস্থিতি তৈরির জন্য বাইডেনের সফরের বিষয়টি সামনে আসে।

এনবিসি নিউজের এক প্রতিবেদনে জানায়, ব্লিনকেন বলেছেন, ইসরায়েলে সংহতি এবং সেখানে সুরক্ষা দেওয়ার বিষয়টি নিশ্চিত করতেই বাইডেন এই সফর করছেন। এছাড়া ইসরায়েলিদের নিরাপত্তার জন্য কী প্রয়োজন সেটি সরাসরি শোনার পরিকল্পনা করছেন তিনি।

ইসরায়েল সফর শেষে বাইডেন জর্ডানের আম্মানে যাবেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি। সেখানে জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ, মিশরের প্রেসিডেন্ট আল-সিসি ও ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করবেন বাইডেন।

উল্লেখ্য, শীর্ষ মার্কিন কূটনীতিক সাম্প্রতিক সময়ে এই তিন নেতার সঙ্গে পৃথকভাবে দেখা করেছেন। তাদের সবাই গাজার পরিস্থিতি নিয়ে নিন্দা করে আসছেন।

কিরবি বলেন, সফরে বাইডেন এটা পরিষ্কার করে দেবেন যে আমরা মানবিক সহায়তা দিতে এবং বেসামরিক নাগরিকদের বের করার জন্য ইসরায়েলে কাজ চালিয়ে যাচ্ছি।

সংক্ষিপ্ত হলেও মার্কিন প্রেসিডেন্টের ইসরায়েল সফরের সিদ্ধান্ত হালকাভাবে নেওয়া হয়নি বলেও জানিয়েছেন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি।

এদিকে, ইসরায়েল-হামাস সংঘাতে গাজায় সোমবার পর্যন্ত দুই হাজার ৮০৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরায়েলি হামলায় আহত হয়েছেন ১০ হাজার ৮৫৯ জন।

গাজার সরকারি মিডিয়া অফিস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গেল ২৪ ঘণ্টায় ২৫৪ ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৬৪ শতাংশ নারী ও শিশু। এর মধ্যে ৩৭ চিকিৎসা কর্মী, চিকিৎসক, নার্স ও প্যারামেডিকস রয়েছেন।

৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। জবাবে গাজায় হামলা শুরু করে ইসরায়েল। শেষ খবর পাওয়া পর্যন্ত ইসরায়েলে এক হাজার ৪০০ জন নিহত হয়েছেন, আর আহত হয়েছেন ৩ হাজার ৫০০ জন। ‘

ইসরায়েল-হামাস সংঘাতে পশ্চিম তীরেও ফিলিস্তিনি নিহত হওয়ার ঘটনা ঘটেছে। অধিকৃত পশ্চিম তীরে শেষ খবর পাওয়া পর্যন্ত ৫৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন এক হাজার দুইশরও বেশি।

ইসরায়েল এখন গাজা অবরুদ্ধ করে রেখেছে। সেখানে পানি, বিদ্যুৎ ও খাবার সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। আর ইসরায়েল গাজা সিটিসহ উত্তর দিকের বাসিন্দাদের এলাকা ছাড়তে বলেছে।

বিএনএ নিউজ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ