40 C
আবহাওয়া
৪:২৬ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » রাবিতে ‘আইন চর্চা ও আইনের শাসন’ শীর্ষক জাতীয় সেমিনার অনুষ্ঠিত

রাবিতে ‘আইন চর্চা ও আইনের শাসন’ শীর্ষক জাতীয় সেমিনার অনুষ্ঠিত

রাবিতে ‘আইন চর্চা ও আইনের শাসন’ শীর্ষক জাতীয় সেমিনার অনুষ্ঠিত

বিএনএ, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আইন বিভাগ আয়োজিত ‘আইন চর্চা ও আইনের শাসন: মানবাধিকার সুরক্ষা ও জনঅধিকার প্রতিষ্ঠার গুরুত্ব’ শীর্ষক জাতীয় সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৭ সেপ্টেম্বর) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে দুই দিনব্যাপী এই সেমিনারের সমাপনী পর্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপীল বিভাগের বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন: হাইকোর্ট বিভাগের বিচারপতি রুহুল কুদ্দুস, রাবি উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল ইসলাম ও বেসরকারি উন্নয়ন সংস্থা এএলআরডি-এর নির্বাহী পরিচালক শামসুল হুদা।

রাবি উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে এই সেমিনারে বক্তব্য রাখেন—আইন বিভাগের সভাপতি অধ্যাপক হাসিবুল আলম প্রধান। আইনের শিক্ষার্থীরা আইনের সঠিক জ্ঞানার্জনের পাশাপাশি সুষ্ঠুভাবে আইন চর্চা ও প্রয়োগ করার মাধ্যমে দেশকে এগিয়ে নিবে—এমন প্রত্যাশা ব্যক্ত করেন বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম বলেন, দেশে ভূমি নিয়ে বিভিন্ন ধরণের মামলা হয়, যা মানুষকে অনেক সময় ভোগায়। তবে মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোগে ভূমিকেন্দ্রিক উদ্ভুত এ সমস্যার অনেকটা সমাধান হয়েছে। ‘৭১ সালে অসাম্প্রদায়িক চেতনার ভিত্তিতে দেশ স্বাধীন হওয়ার পর থেকেই সংখ্যালঘুদের সমঅধিকার প্রতিষ্ঠার চিন্তা করেছিলেন বঙ্গবন্ধু। তাই আইনের শিক্ষার্থী হিসেবে আইনের শিক্ষা গ্রহণের পাশাপাশি সঠিক চর্চা জারি থাকলে দেশ-জাতি উপকৃত হবে।

উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, আইনের শিক্ষার্থীরা যা শিখেছে নিজের জীবনে তা বাস্তবায়ন করলে জাতি উপকৃত হবে। একটা সময় আইনের প্রযোজন হয়নি, কিন্তু মানুষের মধ্যে যখন পুঁজিবাদ ও ভেদাভেদ বাড়ল তখনই আইনের প্রচলন শুরু হলো। তবে সমাজে সাম্য ও আইনের শাসন প্রতিষ্ঠা না করা গেলে সুষ্ঠু পরিবেশ রক্ষা করা সম্ভব নয়। আইন যেন সত্যনির্ভর ও যাচাই-বাছাইয়ের মাধ্যমে প্রয়োগ হয় সেদিকে লক্ষ্য রাখার জন্য এই পেশার সকলের প্রতি আহ্বান জানান। সেমিনারে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ অংশ নেন।

বিএনএ/সাকিব, ওজি

Loading


শিরোনাম বিএনএ