32 C
আবহাওয়া
১০:২৫ অপরাহ্ণ - সেপ্টেম্বর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতের সংখ্যা কত?

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতের সংখ্যা কত?

আন্দোলনে নিহতের সংখ্যা কত?

বিএনএ, রিপোর্ট : প্রথমে কোটা এবং তারপর সরকার পতনের আন্দোলনকে কেন্দ্র করে গত জুলাই ও আগস্ট মাসে বাংলাদেশে ঘটে যাওয়া হত্যাকাণ্ডে নিহতের সংখ্যা কত? নিহতের সংখ্যা নিয়ে নানা আলাপ হলেও এর প্রকৃত সংখ্যা নিয়ে ধোঁয়াশা কাটছে না। এখন সবার মুখে মুখে একটিই প্রশ্ন আন্দোলনে নিহতের সংখ্যা কত?

শনিবার (১৭ আগস্ট ) বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়েছে, সেক্ষত্রে নিহতদের সংখ্যা জানার উপায় কী?

মানবাধিকারকর্মীরা বলছেন, নিহতদের সংখ্যা জানার জন্য তালিকা তৈরির কোনো বিকল্প নেই। একইসঙ্গে দোষীদের বিচারের আওতায় আনার জন্যেও নিহতদের তালিকা করা প্রয়োজন।

বাংলাদেশের সাম্প্রতিক বিক্ষোভ ও অস্থিরতা নিয়ে গত শুক্রবার জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের দপ্তর থেকে একটি প্রাথমিক প্রতিবেদন প্রকাশ করা হয়।

১৬ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত সময়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তিতে কমপক্ষে ৬৫০ জনের মৃত্যু হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এতে বলা হয়, এদের মধ্যে ৪ আগস্ট পর্যন্ত চারশোর কাছাকাছি এবং বাকি প্রায় ২৫০ জন পরের দুইদিনে প্রাণ হারিয়েছেন। আর জুন থেকে শুরু হওয়া আন্দোলনে ৩২ শিশুর মৃত্যু হয়েছে বলেও এতে উল্লেখ করা হয়।

একইদিন ভারতের অনলাইনভিত্তিক গণমাধ্যম নর্থইস্ট নিউজকে অন্তর্বতীকালীন সরকারের স্বরাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন জানান, এই সময়ে নিহত হয়েছে সহস্রাধিক মানুষ।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক উমামা ফাতেমা মনে করেন নির্দিষ্ট কোনো তালিকা করা না হলেও সংঘাতে মৃতের সংখ্যা অন্তত এক থেকে দেড় হাজার হতে পারে। তিনি বলেন, নিহতদের অনেকের মৃত্যু ‘হার্ট এটাক, স্ট্রোক, সড়ক দুর্ঘটনা বলে নথিভুক্ত করা হয়েছে, আবার অনেকের মর্গে থাকা লাশ কিংবা বেওয়ারিশ হিসেবে দাফন হয়েছে।

ফলে সারা দেশব্যাপী অনুসন্ধান করে তালিকা করা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জন্য ‘অনেক বড় দায়িত্ব’।

আর তাই ‘সরকারের লোক নিয়োগ করে শহীদদের তালিকা তৈরি করা জরুরি’ বলে মনে করেন তিনি।

এই আন্দোলনে কত মানুষ নিহত বা আহত হয়েছে, সেটা নিশ্চিত করতে সরকারি-বেসরকারি সদস্যদের সমন্বয়ে গঠিত কমিটি দিয়ে প্রকৃত তথ্য বের করে আনতে হবে।

আরও পড়ুন : কোটা বিরোধী আন্দোল‌নে সহস্রা‌ধিক মৃত্যু : সাখাওয়াত

বিএনএনিউজ, এসজিএন, বিএম

/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ