26 C
আবহাওয়া
৬:৩০ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » কেপ ভার্দের উপকূলে ৬০ জনের মৃত্যু

কেপ ভার্দের উপকূলে ৬০ জনের মৃত্যু


বিএনএ, বিশ্বডেস্ক: আফ্রিকা মহাদেশের পশ্চিম উপকূলে অবস্থিত দ্বীপ রাষ্ট্র কেপ ভার্দের সাগর উপকূলে অভিবাসীদের বহনকারী একটি নৌকা ডুবে গেছে। এতে ৬০ জনেরও বেশি অভিবাসীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

এছাড়া এই ঘটনায় ৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ডুবে যাওয়া নৌকায় থাকা অভিবাসীদের বেশিরভাগই সেনেগালের নাগরিক বলে মনে করা হচ্ছে। বৃহস্পতিবার (১৭ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

কেপ ভার্দের কর্মকর্তারা জানিয়েছেন, নৌকাটিতে এক শ জনেরও বেশি অভিবাসনপ্রত্যাশী ছিল বলে ধারণা করা হচ্ছে। তাদের মধ্যে নারী ও শিশুসহ ৩৮ জনকে উদ্ধার করা হয়েছে। আরও ৬০ জনেরও বেশি লোক মারা গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে। এই দুর্ঘটনাটি ঘটেছে সাল দ্বীপের কাছে।

কর্মকর্তারা আরও জানিয়েছেন, প্রায় মাসখানেক আগে নৌকাটি শতাধিক আরোহী নিয়ে সেনেগাল থেকে যাত্রা শুরু করে। স্থানীয় পুলিশ জানিয়েছে, নৌকাটিকে প্রথমবারের মতো চিহ্নিত করা হয় গত সোমবার। প্রাথমিকভাবে জানা গিয়েছিল, নৌকাটি ডুবে গেছে কিন্তু পরে জানা যায়, নৌকাটি তখনো ভাসছে কিন্তু ডুবে যাওয়ার পথে রয়েছে।

পুলিশ আরও জানিয়েছে, কাঠের তৈরি নৌকাটিকে প্রথম দেখতে পাওয়া যায় সাল দ্বীপ থেকে ৩২০ কিলোমিটার দূরে। স্পেনের একটি মাছ ধরা নৌকা সেটিকে প্রথম দেখতে পায় এবং পরে তাঁরা বিষয়টি পুলিশকে জানায়।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইএমও) জানিয়েছে, উদ্ধার হওয়া ৩৮ জনের মধ্যে ৪ জন শিশু। তাদের বয়স ১২ থেকে ১৬ বছরের মধ্যে। কেপ ভার্দের কর্মকর্তারা আন্তর্জাতিক গোষ্ঠীর প্রতি এই অবৈধ অভিবাসন বন্ধের আহ্বান জানিয়েছেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ