30 C
আবহাওয়া
৩:১২ পূর্বাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-১৭১ (মুন্সিগঞ্জ-১)

দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-১৭১ (মুন্সিগঞ্জ-১)

দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল সংসদীয় আসন-১৭১ (মুন্সিগঞ্জ-১)

বিএনএ, ঢাকা: বিএনএ নিউজ টুয়েন্টি ফোর ডটকম দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ধারাবাহিক নির্বাচনী হালচাল প্রচার করছে। এতে ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত পঞ্চম জাতীয় সংসদ থেকে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনের ভিত্তিতে রাজনৈতিক দলগুলোর আসনভিত্তিক সাংগঠনিক হালচাল তুলে ধরার চেষ্টা করে যাচ্ছে বিএনএ নিউজ টুয়েন্টি ফোর ডটকম। আজ থাকছে মুন্সিগঞ্জ-১ আসনের হালচাল।

মুন্সিগঞ্জ-১ আসন

মুন্সিগঞ্জ-১ সংসদীয় আসনটি শ্রীনগর এবং সিরাজদিখান উপজেলা নিয়ে গঠিত। এটি জাতীয় সংসদের ১৭১তম আসন।

YouTube player

 

 

পঞ্চম সংসদ নির্বাচন: বিএনপির বদরুদ্দোজা চৌধুরী বিজয়ী হন

১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি পঞ্চম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই আসনে ভোটার ছিলেন ২ লাখ ৭ হাজার ৪ শত ৭৬ জন। ভোট প্রদান করেন ১ লাখ ২২ হাজার ২ শত ৫৫ জন। নির্বাচনে বিএনপির বদরুদ্দোজা চৌধুরী বিজয়ী হন। ধানের শীষ প্রতীকে তিনি পান ৭৫ হাজার ৯৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের এ আর খন্দকার। নৌকা প্রতীকে তিনি পান ৪২ হাজার ৫ শত ৮৩ ভোট।

ষষ্ঠ সংসদ নির্বাচন: বিএনপির বদরুদ্দোজা চৌধুরীকে বিজয়ী ঘোষণা করা হয়

১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আওয়ামী লীগসহ সব বিরোধী দল এই নির্বাচন শুধু বর্জন করে ক্ষান্ত হয়নি, প্রতিহতও করে। নির্বাচনে বিএনপি, ফ্রিডম পার্টি এবং কিছু নামসর্বস্ব রাজনৈতিক দল, অখ্যাত ব্যক্তি প্রতিদ্বন্দ্বীতা করেন। এই নির্বাচনে বিএনপির বদরুদ্দোজা চৌধুরীকে বিজয়ী ঘোষণা করা হয়। ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে গঠিত এই সংসদের মেয়াদ ছিল মাত্র ১১ দিন। তত্ত্বাবধায়ক সরকার বিল পাশ হওয়ার পর এই সংসদ বিলুপ্ত ঘোষণা করা হয়।

সপ্তম সংসদ নির্বাচন: বিএনপির বদরুদ্দোজা চৌধুরী বিজয়ী হন

১৯৯৬ সালের ১২ জুন সপ্তম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ১ লাখ ৫৭ হাজার ৮ শত ৩৮ জন। ভোট প্রদান করেন ১ লাখ ২৪ হাজার ২ শত ৮৮ জন। নির্বাচনে বিএনপির বদরুদ্দোজা চৌধুরী বিজয়ী হন। ধানের শীষ প্রতীকে তিনি পান ৬২ হাজার ৭ শত ৮৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের কাজী শহিদুল নবী নৌকা প্রতীকে তিনি পান ৩৬ হাজার ৪ শত ৭৩ ভোট।

অষ্টম সংসদ নির্বাচন: বিএনপির বদরুদ্দোজা চৌধুরী বিজয়ী হন

২০০১ সালের ১ অক্টোবর অষ্টম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ২ লাখ ২৩ হাজার ৬ শত ২৫ জন। ভোট প্রদান করেন ১ লাখ ৬২ হাজার ৪ শত ৮৩ জন। নির্বাচনে বিএনপির বদরুদ্দোজা চৌধুরী বিজয়ী হন। ধানের শীষ প্রতীকে তিনি পান ৯৪ হাজার ৪ শত ১২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের সুকুমার রঞ্জন ঘোষ। নৌকা প্রতীকে তিনি পান ৬৪ হাজার ৯ শত ৯৪ ভোট।

নবম সংসদ নির্বাচন: আওয়ামী লীগের সুকুমার রঞ্জন ঘোষ বিজয়ী হন

২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ৩ লাখ ২৫ হাজার ২ শত ৪২ জন। ভোট প্রদান করেন ২ লাখ ৯০ হাজার ৬ শত ৬০ জন। নির্বাচনে আওয়ামী লীগের সুকুমার রঞ্জন ঘোষ বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ১ লাখ ৪৩ হাজার ৯ শত ৫১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির শাহ মোয়াজ্জেম হোসেন। ধানের শীষ প্রতীকে তিনি পান ৯৯ হাজার ২ শত ৩৩ ভোট।

দশম সংসদ নির্বাচন: আওয়ামী লীগের সুকুমার রঞ্জন ঘোষ বিজয়ী হন

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ৩ লাখ ৭৬ হাজার ১ শত ৬৭ জন। ভোট প্রদান করেন ২ লাখ ১০ হাজার ৯১ জন। নির্বাচনে আওয়ামী লীগের সুকুমার রঞ্জন ঘোষ বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ১ লাখ ৯৬ হাজার ১ শত ৮৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন জাতীয় পার্টি-(জেপি)র নূর মোহাম্মদ খান। বাইসাইকেল প্রতীকে তিনি পান ৬ হাজার ৯ শত ৫৭ ভোট। তত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবীতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট এই নির্বাচনে অংশগ্রহন করেনি।

একাদশ সংসদ নির্বাচন: বিকল্প ধারা বাংলাদেশের মাহী বি চৌধুরী বিজয়ী হন

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ৪ লাখ ৪০ হাজার ৫ শত ৩২ জন। ভোট প্রদান করেন ৩ লাখ ৫৩ হাজার ৯ শত ৬৩ জন। নির্বাচনে প্রার্থী ছিলেন ৬ জন। নৌকা প্রতীকে বিকল্পধারা বাংলাদেশ এর মাহী বি চৌধুরী ,ধানের শীষ প্রতীকে বিএনপির শাহ মোয়াজ্জেম হোসেন, গোলাপ ফুল প্রতীকে জাকের পার্টির হাজী আতাউর রহমান, হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলনের আতিকুর রহমান খাঁন, লাঙল প্রতীকে জাতীয় পার্টির শেখ সিরাজুল ইসলাম, কাস্তে প্রতীকে সিপিবি সমর দত্ত প্রতিদ্বন্দ্বীতা করেন।

নির্বাচনে আওয়ামী লীগের সমর্থনে বিকল্প ধারা বাংলাদেশের মাহী বি চৌধুরী বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ২ লাখ ৮৬ হাজার ৬ শত ৮১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির শাহ মোয়াজ্জেম হোসেন। ধানের শীষ প্রতীকে তিনি পান মাত্র ৪৪ হাজার ৮ শত ৮৮ ভোট। কারচুপির অভিযোগে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচন বর্জন ও ফলাফল প্রত্যাখান করে।

পর্যবেক্ষণে দেখা যায়, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম ,অষ্টম, সংসদে বিএনপি নবম ও দশম সংসদে আওয়ামী লীগ এবং একাদশ সংসদে বিকল্প ধারা বিজয়ী হয়।

দৈবচয়ন পদ্ধতিতে জরিপ

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনএ নিউজ টুয়েন্টি ফোর এর গবেষণা টিম দৈবচয়ন পদ্ধতিতে সারাদেশে জরিপ চালায়। জরিপে অংশগ্রহণকারি বেশীরভাগ ভোটার ১৯৯১ সালের পঞ্চম, ১৯৯৬ সালের সপ্তম, ২০০১ সালের অষ্টম ও ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনকে সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হয়েছে বলে অভিমত ব্যক্ত করেন। তারই ভিত্তিতে বিএনএ নিউজ টুয়েন্টি ফোর মুন্সিগঞ্জ-১ আসনে পঞ্চম, সপ্তম, অষ্টম ও নবম এই ৪টি নির্বাচনের প্রদত্ত ভোটের পরিসংখ্যানকে মানদন্ড ধরে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও জামায়াত ইসলামীর সাংগঠনিক শক্তি বিশ্লেষণের মাধ্যমে একটি কল্পানুমান উপস্থাপনের চেষ্টা করেছে।

অনুসন্ধানে দেখা যায়, মুন্সিগঞ্জ-১ সংসদীয় আসনে ১৯৯১ সালের পঞ্চম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৫৮.৯২% ভোটার। প্রদত্ত ভোটের মধ্যে আওয়ামী লীগ ৩৪.৮৩%, বিএনপি ৬১.৪৩%, জাতীয় পাটি ০.৩০% , স্বতন্ত্র ও অন্যান্য ৩.৪৪% ভোট পায়।

১৯৯৬ সালের সপ্তম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৭৮.৭৪% ভোটার। প্রদত্ত ভোটের মধ্যে আওয়ামী লীগ ২৯.৩৫%, বিএনপি ৫০.৫২% জাতীয় পাটি ১৬.১৯%, জামায়াত ইসলামী ০.৫১%, স্বতন্ত্র ও অন্যান্য ৩.৪৩% ভোট পায়।

২০০১ সালের অষ্টম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৭২.৬৬% ভোটার। প্রদত্ত ভোটের মধ্যে আওয়ামী লীগ ৪০.০০%, ৪ দলীয় জোট ৫৮.১১%, জাতীয় পাটি ১.৫৪%, স্বতন্ত্র ও অন্যান্য ০.৩৫ % ভোট পায়।

২০০৮ সালের নবম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৮৮.৬৯% ভোটার। প্রদত্ত ভোটের মধ্যে ১৪ দলীয় জোট ৪৯.৮৯% ,৪ দলীয় জোট ৩৪.৩৪%, স্বতন্ত্র ও অন্যান্য ১৫.৭৭%ভোট পায়।

মুন্সিগঞ্জ-১ সংসদীয় আসনের বর্তমান সংসদ সদস্য বিকল্পধারার মাহি বি চৌধুরী। আওয়ামী লীগের সঙ্গে সখ্যতা থাকলে দ্বাদশ জাতীয় সংসদে এবারও তিনি মিত্রদল হিসাবে মনোনয়ন চাইবেন। আওয়ামী লীগ থেকে মনোনয়ন চাইবেন সিরাজদিখান উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ, শ্রীনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. বদিউজ্জামান ভূইয়া ডাবলু, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সারওয়ার কবির, আওয়ামী লীগের আইন বিষয়ক উপ কমিটির সাবেক সদস্য ব্যারিষ্টার জি কিবরীয়া শিমুল, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার, আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক উপ কমিটির সাবেক সদস্য মাকসুদ আলম ডাবলু।

বিএনপি থেকে- সিরাজদিখান উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও আল-মুসলিম গ্রুপের ব্যবস্থাপনা সম্পাদক শেখ মো. আব্দুল্লাহ, কেন্দ্রীয় কমিটির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, শ্রীনগর উপজেলা বিএনপির সাবেক সভাপতি মমিন আলী মনোনয়ন চাইবেন।

জাতীয় পার্টি থেকে মনোনয়ন চাইবেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম। এছাড়া ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে মো. আতিকুর রহমান খাঁন, কমিউনিষ্ট পার্টি থেকে সমর দত্ত ও জাকের পার্টি থেকে আতাউর রহমান দলীয় মনোনয়ন চাইবেন।

তথ্য ও উপাত্ত বিশ্লেষণ দেখা যায়, মুন্সীগঞ্জ-১ আসনটি বিএনপির ঘাঁটি হিসাবে পরিচিত। স্বাধীনতার পর আওয়ামী লীগ ও জাতীয় পাটির আমলে সাবেক উপ-প্রধানমন্ত্রী শাহ মোয়াজ্জেম হোসেন ও বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব সাবেক রাষ্ট্রপতি ও বর্তমানে বিকল্পধারা প্রেসিডেন্ট অধ্যাপক ডা. বদরুদ্দোজা চৌধুরী স্বাধীনতা পরবর্তী শ্রীনগর ও সিরাজদিখান আসনকে শাসন করেছেন দীর্ঘবছর। আওয়ামী লীগের সমর্থনে এখন শাসন করছেন ডা. বদরুদ্দোজা চৌধুরীর ছেলে মাহি বদরুদ্দোজা চৌধুরী। একাদশ জাতীয় সংসদে বিকল্প ধারার তিনিই ‘সবে ধন নীলমনি’।

একদা এই আসনে বিএনপির সাংগঠনিক অবস্থা মজবুত থাকলেও এখন ভাটার টান পড়েছে। বিএনপির ভোট ব্যাংকে ভাগ বসিয়েছে বিকল্পধারা। তার ওপর রয়েছ দলীয় কোন্দল। আওয়ামী লীগের সাংগঠনিক ভিত আগের চেয়ে শক্ত হলেও দলীয় কোন্দলে জর্জরিত। যা নির্বাচনে প্রভাব ফেলবে। সেই দিক থেকে নির্ভার রয়েছে বিকল্প ধারা। জামায়াত ইসলামী ও জাতীয় পার্টির সাংগঠনিক কার্যক্রম কাগজে কলমে।

দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হলে জাতীয় সংসদের ১৭১ তম সংসদীয় আসন (মুন্সীগঞ্জ-১) আসনটিতে বিকল্পধারা আবারও বিজয়ী হওয়া নির্ভর করছে আওয়ামী লীগ ও বিকল্পধারার রাজনৈতিক সমীকরণের ওপর।

প্রতিবেদনটি ভালো লাগলে শেয়ার করুন। অন্যদের জানার সুযোগ দিন। প্রতিদিন ধারাহিকভাবে প্রচারিত আসনভিত্তিক গবেষণামূলক প্রতিবেদনগুলো দেখুন এবং নিজের রাজনৈতিক জ্ঞানকে সমৃদ্ধ করুন। লাইক, কমেন্ট, ও সাবস্ক্রাইব করে ‘বিএনএ নিউজ টুয়েন্টি ফোর’ এর সঙ্গে থাকুন।

আরও পড়ুন: দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-১৭০ (মানিকগঞ্জ-৩)

বিএনএনিউজ/ শাম্মী, বিএম, ওয়াইএইচ

Loading


শিরোনাম বিএনএ