40 C
আবহাওয়া
৬:৪৪ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » শ্রীলঙ্কায় আলুর কেজি ৪৩০ রুপি, ডাল ৬২০

শ্রীলঙ্কায় আলুর কেজি ৪৩০ রুপি, ডাল ৬২০


বিএনএ, বিশ্বডেস্ক : শ্রীলঙ্কার বাজারে আলু বিক্রি হচ্ছে ৪৩০ রুপি কেজিতে আর ডালের কেজি ৬২০। আগের দামের তুলনায় বর্তমান দামে আকাশ-পাতাল তফাত।  খাদ্যশস্য এবং সব্জি কিনতে শ্রীলঙ্কার মানুষের অবস্থা খারাপ।

২০১৯-এর নভেম্বরে বিভিন্ন পণ্যের যে দাম ছিল, মাত্র আড়াই বছরের ব্যবধানে তা হয়েছে আকাশছোঁয়া। তবে সব থেকে বেড়েছে ডালের দাম। প্রায় ৪১৭ শতাংশ! আগে শ্রীলঙ্কার মুদ্রায় প্রতি কেজি ডালের দাম ছিল ১২০ রুপি (শ্রীলঙ্কার মুদ্রায়)। এখন তা বেড়ে হয়েছে ৬২০ রুপি। আগে আলুর দাম ছিল ২৪০ রুপি। এখন তা ৭৯ শতাংশ বেড়ে হয়েছে ৪৩০ রুপি। ব্যাপক হারে বেড়েছে নিত্যব্যবহার্য চিনির দামও। এক ধাক্কায় ১০০ রুপি থেকে বেড়ে ৩৪০ রুপি প্রতি কেজি। চালের দাম বেড়েছে ১৪৪ শতাংশ। ৯০ থেকে বেড়ে ২২০ রুপি। এ ছাড়াও উল্লেখযোগ্য ভাবে বেড়েছে মাছ, কাঁচালঙ্কা, নারকেল তেল, নারকেল-সহ একাধিক পণ্যের দাম। তবে আগের তুলনায় দাম কমেছে লাল পেঁয়াজের।

প্রসঙ্গত, অর্থনৈতিক সঙ্কটের সঙ্গে লড়াই করছে শ্রীলঙ্কার মানুষ। তা নিয়ে সে দেশের বাসিন্দাদের মধ্যে রোষের আগুন ধিক ধিক করে জ্বলছিল। সম্প্রতি তা বেড়ে দাবানলের আকার নিয়েছে। জনগণের বিক্ষোভের সামনে নতিস্বীকার করে ইতিমধ্যেই দেশ ছেড়ে পালিয়েছেন প্রাক্তন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ