29 C
আবহাওয়া
৩:৪১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » মর্ডানার আরও ৩৫ লাখ টিকা আসছে সোমবার

মর্ডানার আরও ৩৫ লাখ টিকা আসছে সোমবার

দেশে ফাইজার-সিনোফার্মের টিকা আগামী সপ্তাহ থেকে দেওয়া শুরু

বিএনএ ডেস্ক, ঢাকা: আন্তর্জাতিক টিকা বণ্টন কর্মসূচি কোভ্যাক্সের আওতায় মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি মডার্নার তৈরি করোনা টিকার আরও ৩৫ লাখ ডোজ আসছে বাংলাদেশে। আগামী সোমবার সেগুলো দেশে পৌঁছাবে। শুক্রবার হোয়াইট হাউসের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, কোভ্যাক্স কর্মসূচির আওতায় ইউক্রেনকেও মডার্নার টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র। এই টিকার ২০ লাখ ডোজ ইতোমধ্যে পূর্ব ইউরোপীয় দেশটিতে পাঠিয়ে দেয়া হয়েছে।

হোয়াইট হাউস জানায়, পৃথিবীর বিভিন্ন দেশকে টিকা দেওয়ার যে প্রতিশ্রুতি প্রেসিডেন্ট জো বাইডেন দিয়েছেন তারই অংশ হিসাবে এই টিকা পাঠানো হচ্ছে। যা কোভ্যাক্স বা যুক্তরাষ্ট্র থেকে সরাসরি সাহায্য হিসেবে দেওয়া হচ্ছে।

এর আগে জুনের শেষ দিকে ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস জানায়, কোভ্যাক্স উদ্যোগের অংশ হিসেবে সারা বিশ্বে ৮ কোটি ডোজ টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। কোভ্যাক্সের জন্য ৪০০ কোটি ডলারের তহবিলের পরিকল্পনা করা হয়েছে, এরই মধ্যে ২০০ কোটি ডলার দিয়েছে যুক্তরাষ্ট্র।

এরপর জুলাইয়ের শুরুর দিকে দুই লটে যুক্তরাষ্ট্রে থেকে ২৫ লাখ ডোজ টিকা আসে। কিছুদিন আগে দেশে শুরু হয়েছে মর্ডানার টিকাদান।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ