26 C
আবহাওয়া
৫:১৩ পূর্বাহ্ণ - মে ২১, ২০২৪
Bnanews24.com
Home » পামওয়েল কূটনীতি

পামওয়েল কূটনীতি

oil palm fresh fruit bunches

যেহেতু ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়া বিশ্বের পাম তেল উৎপাদনের প্রায় ৯০ শতাংশ একত্রিত করে এবং এই পণ্যটি তাদের অর্থনীতিতে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা বিশ্বব্যাপী উদ্ভিজ্জ তেলের প্রায় ৫০ শতাংশ সরবরাহ করে, তাই দুই দেশের একত্রিত হতে সক্ষম হওয়া উচিত ছিল। ভোজ্য তেলের বাজারের প্রধান সরবরাহকারক এই দুইদেশ।

কিন্তু আমরা লক্ষ্য করি যে উভয় দেশ এখনও প্রমাণ করতে পারেনি যে তারা পারস্পরিক আস্থার পরিবেশে সম্পূর্ণভাবে একসাথে কাজ করতে পারে এমনকি তারা পাম অয়েল উৎপাদনকারী দেশগুলির কাউন্সিল (সিপিওপিসি) প্রতিষ্ঠার ছয় বছর পরেও, যাকে অনেক উন্নত দেশগুলি একটি কার্টেলের মতো সংস্থা হিসাবে দেখে। . তাই আমরা উৎসাহিত হয়েছিলাম যখন প্রেসিডেন্ট জোকো “জোকোই” উইডোডো এবং মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম গত সপ্তাহের শুরুতে জাকার্তায় তাদের প্রথম শীর্ষ বৈঠকের পর ঘোষণা করেছিলেন যে উভয় দেশ পাম তেলের বিরুদ্ধে বৈষম্যমূলক বাণিজ্য নীতির বিরুদ্ধে লড়াই করবে এবং CPOPC-এর মাধ্যমে সহযোগিতা জোরদার করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

CPOPC এর দৃষ্টিভঙ্গি এবং মিশন থেকে বিচার করে, এই সংস্থাটি উভয় দেশের জন্য সবচেয়ে উপযুক্ত ফোরাম হওয়া উচিত যৌথভাবে পাম তেল এবং এর পণ্যগুলির বিপণন প্রচার, পাম তেল গবেষণা ও উন্নয়ন পরিচালনা এবং সার্টিফিকেশনের জন্য ব্যবহৃত নীতি ও মানদণ্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ। টেকসই পাম তেল। পারস্পরিক আস্থার সাথে দৃঢ় সহযোগিতা এখন আরও অপরিহার্য হয়ে উঠেছে কারণ সবুজ এনজিওগুলির কয়েক দশকের প্রচারণার দ্বারা লালিত ধারণার কারণে পাম তেল উন্নত দেশগুলিতে ক্রমবর্ধমানভাবে সুরক্ষাবাদী নীতির সম্মুখীন হয়েছে, যে তেল পাম বাগানের সম্প্রসারণটি বন উজাড়ের অন্যতম প্রধান চালক ছিল বলে অভিযোগ করা হয়েছে। . ইউরোপীয় ইউনিয়ন খুব শীঘ্রই তার বন উজাড় করার নিয়ম বলবৎ করবে যা পাম তেল এবং এর ডেরিভেটিভগুলিকে নিষিদ্ধ করে যা ইইউ-এর বাজারে প্রবেশ করা থেকে EU-নির্ধারিত স্থায়িত্বের মান পূরণ করে না।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য উন্নত দেশগুলিও বাণিজ্য নীতির মাধ্যমে পরিবেশগত সমস্যাগুলিকে সক্রিয়ভাবে মোকাবেলা করেছে৷ ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়াকে এই শিল্পে দৃঢ় পারস্পরিক আস্থা ও সহযোগিতা গড়ে তুলতে বাধা দেওয়ার কোনো মৌলিক কারণ বা বড় পার্থক্য নেই কারণ বেশ কয়েকটি মালয়েশিয়ান কোম্পানি ১৯৯৮ সাল থেকে ইন্দোনেশিয়ার পাম তেল শিল্পের বড় খেলোয়াড় এবং কয়েক হাজার ইন্দোনেশিয়ান শ্রমিক মালয়েশিয়ায় কাজ করে। তেল পাম এস্টেট. দুই দেশ রপ্তানি আয় বৃদ্ধি, গ্রামীণ ক্ষুদ্র কৃষকদের আয়ের স্তর বৃদ্ধি, দারিদ্র্য মোকাবেলা এবং কর্মসংস্থান ও নতুন ব্যবসার সুযোগ সৃষ্টিতে পাম তেল খাতের উল্লেখযোগ্য অবদান স্বীকার করে।

আমরা মনে করি সিপিওপিসিও উত্পাদকদের পারস্পরিক স্বার্থের জন্য ছয়টি ক্ষেত্রে তার শীর্ষ অগ্রাধিকারমূলক কর্মসূচী নির্ধারণ করেছে, যেমন পাম তেলের টেকসইতা, ক্ষুদ্র মালিকদের উৎপাদনশীলতা, গবেষণা ও উদ্ভাবন, মূল্য সংযোজন তৈরির জন্য শিল্প সহযোগিতা, প্রযুক্তিগত প্রবিধান এবং মান এবং বাণিজ্য। নীতিমালা প্রেরন. তবে কাউন্সিলের কার্যক্রমকে সমর্থন করার জন্য সিপিওপিসি সচিবালয়কে আরও সংস্থান দিয়ে শক্তিশালী করা উচিত। এখনও যা অনুপস্থিত তা হল পারস্পরিক আস্থা। পারস্পরিক আস্থা না থাকলে উভয় দেশের জন্য সিপিওপিসি ছয়টি অগ্রাধিকার কর্মসূচি বাস্তবায়নে সম্পূর্ণ সহযোগিতা করা কঠিন হবে। এবং আমাদের উদারভাবে স্বীকার করা উচিত যে পারস্পরিক বিশ্বাসের প্রধান বাধা হল আন্তর্জাতিক ধারণা যে যখন বন উজাড়ের ইস্যুতে আসে, তখন ইন্দোনেশিয়ার খ্যাতি মালয়েশিয়ার চেয়ে বেশি কুখ্যাত।

তাই আন্তর্জাতিক বাজারে টেকসই পাম তেলের প্রচারে এবং পাম তেলের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা মোকাবেলায় মালয়েশিয়াকে ইন্দোনেশিয়ার সাথে শক্তিশালী সহযোগিতায় আবদ্ধ হতে উৎসাহিত করতে ইন্দোনেশিয়ার তার বন সুরক্ষা উন্নত করা উচিত।

এই নিবন্ধটি thejakartapost.com এ “পাম অয়েল কূটনীতি – সম্পাদকীয় – জাকার্তা পোস্ট” শিরোনামে প্রকাশিত হয়েছিল।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ