35 C
আবহাওয়া
১২:৫৮ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » মৌলভী সৈয়দ সোলতানের ৫২তম মৃত্যু বা‌র্ষিকী পা‌লিত

মৌলভী সৈয়দ সোলতানের ৫২তম মৃত্যু বা‌র্ষিকী পা‌লিত

মৌলভী সৈয়দ সোলতানের ৫২তম মৃত্যু বা‌র্ষিকী পা‌লিত

বৃটিশ বিরোধী আন্দোলন ও শিক্ষক সমাজের অধিকার প্রতিষ্ঠায় ভারতবর্ষে মৌলভী সৈয়দ সোলতান আহমদের অবদান শিক্ষকদের চিরদিন অনুপ্রেরণা যোগাবে। বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ,আসাম, ত্রিপুরা, মনিপুর এলাকায় প্রাথমিক শিক্ষকদের সংগঠিত করণ,নতুন নতুন প্রাথমিক বিদ্যালয় স্থাপন,সরকারি করণ এবং অন্যায্যভাবে শিক্ষকদের অধিকার বঞ্চিত করার চেষ্ঠার প্রতিবাদে পাকভারতে সৈয়দ সোলতান যে আন্দোলনের ঝড় তুলে ছিলেন,তা ছিল বিরল। কলকাতাস্থ নিখিল বঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির দাবির প্রেক্ষিতে ব্রিটিশ সরকার অল্প সময়ে কয়েকলক্ষ প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও শিক্ষকদের বেতনভাতা সুযোগ সুবিধাদি নিশ্চিত করতে শুরু করে।

যুগ যুগ ধ‌রে শিক্ষক সমা‌জের অধিকার ও সম্মান প্রতিষ্ঠায় যারা সারা জীবন উৎসর্গ করেছেন তা‌দের স্মরণ করা শিক্ষক‌দের প্রয়োজন। যে সমা‌জে গুণী‌দের কদর নেই , সে সমা‌জে গুণীর জন্ম হয় না।

সোমবার(১৭ জানুয়ারি ২০২২) বি‌কে‌লে ব্রিটিশ বিরোধী আন্দোলনের কারাবরণকারী নেতা,কলকাতাস্থ নিখিল বঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মরহুম আলহাজ্ব মৌলভী সৈয়দ সোলতান আহমদের ৫২তম মৃত্যু বার্ষিকী উপল‌ক্ষে আ‌য়ো‌জিত স্মরণ সভা ও দোয়া মাহফিলে বক্তারা উপ‌রোক্ত কথা ব‌লেন।

সভাপ‌তির বক্তব্য রাখেন অধ্যক্ষ মওলানা মোজা‌হেরুল কা‌দের
সভাপ‌তির বক্তব্য রাখেন অধ্যক্ষ মওলানা মোজা‌হেরুল কা‌দের
শুভেচ্ছা ও কৃতঞ্জতা জানিয়ে বক্তব্য রাখেন হাফেজ অবসর প্রাপ্ত শিক্ষক সৈয়দ মোস্তফা আয়ুব
শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানিয়ে বক্তব্য রাখেন হাফেজ অবসর প্রাপ্ত শিক্ষক সৈয়দ মোস্তফা আয়ুব
মৌলভী সৈয়দ সোলতান আহমদের জীবনী পাঠ করে শুনান সোহেল তাজ
মৌলভী সৈয়দ সোলতান আহমদের জীবনী পাঠ করে শুনান সোহেল তাজ

সাতকা‌নিয়ার সোনাকানিয়া মন‌জি‌লের দরগাহস্থ মার্দাশা-সোনাকা‌নিয়া সরকা‌রি প্রাথ‌মিক বিদ্যালয়ে বেসরকারি সেচ্ছ্বাসেবি সংগঠন বিএসকেএস-বাংলাদেশ (বাংলাদেশ সমাজ কল্যাণ সমিতি) আ‌য়ো‌জিত স্বাস্থ্যবিধি অনুসরণে স্মরণ সভা ও দোয়া মাহ‌ফি‌লে সভাপ‌তিত্ব ক‌রেন অধ্যক্ষ মওলানা মোজা‌হেরুল কা‌দের।

এ‌তে বক্তব্য রা‌খেন উপ‌জেলা সহকা‌রি প্রাথ‌মিক কর্মকর্তা মীর কা‌শেদুল হক, প্রাথ‌মিক শিক্ষক স‌মি‌তি সাতকা‌নিয়া উপ‌জেলার সাধারণ সম্পাদক রেজাউল ক‌রিম রা‌সেল, প্রাথ‌মিক শিক্ষক স‌মি‌তি সাতকা‌নিয়া পৌরসভা শাখার সভাপ‌তি সাইফুল ইসলাম,স‌মি‌তির চট্টগ্রাম বিভাগীয় সাংগঠ‌নিক সম্পাদক আবদুল আ‌জিজ, প্রধান শিক্ষক মোহাম্মদ মহ‌সিন,মোহাম্মদ এরশাদ হোসাইন, সা‌য়েম উ‌দ্দিন, সৈয়দ মোহাম্মদ ইয়া‌হিয়া, প্রাথ‌মিক শিক্ষক স‌মি‌তির ক্রিড়া সম্পাদক উসমান গ‌ণি,সাংগঠ‌নিক সম্পাদক আবু মহ‌সিন, মামুনুর র‌শিদ,এ‌কে এম দে‌লোয়ার,না‌ছির উ‌দ্দিন,‌মোহাম্মদ আ‌জিম, আবদুর র‌হিম, সাংবা‌দিক সৈয়দ গোলাম নবী, বি এস কে এস সাধারণ সম্পাদক,

মোহাম্মদ মহিউদ্দিন
সভা পরিচালনা করেন মোহাম্মদ মহিউদ্দিন

 

সাংবা‌দিক সো‌হেল তাজ, মোহাম্মদ ম‌হিউ‌দ্দিন ও মরহুম মৌলভী সৈয়দ সোলতানের পুত্র হাফেজ অবসর প্রাপ্ত শিক্ষক সৈয়দ মোস্তফা আয়ুব।

স্মরণ সভা শেষে মরহুম আলহাজ মৌলভী ছৈয়দ ছোলতান আহমদ এবং প্রাথমিক শিক্ষক সমিতির সাবেক সভাপতি মরহুম সৈয়দ মুহাম্মদ জাকারিয়ার  আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন অধ্যক্ষ মওলানা মোজা‌হেরুল কা‌দের।

Bnanews24 অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

 

Loading


শিরোনাম বিএনএ