31 C
আবহাওয়া
১২:৩৫ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ইসরাইলী হামলায় আলজাজিরার টিভি সাংবাদিক নিহত

ইসরাইলী হামলায় আলজাজিরার টিভি সাংবাদিক নিহত

আল জাজিরার ক্যামেরাম্যান সামের আবুদাকা

বিশ্বডেস্ক : পশ্চিম গাজার একটি স্কুলে রিপোর্ট করার সময় ইসরায়েলি হামলার শিকার হয়ে আল জাজিরার ক্যামেরাম্যান সামের আবুদাকা নিহত হয়েছে। শুক্রবার(১৫ ডিসেম্বর ২০২৩) রাতে আল জাজিরা নিশ্চিত করেছে যে গাজার আল জাজিরা আরবি-এর ক্যামেরাম্যান আবুদাকা খান ইউনিসের একটি স্কুলে রিপোর্ট করার সময় ইসরায়েলি হামলার শিকার হন।

চার সন্তানের পিতা আবুদাকা  হলেন গত ৭ অক্টোবর থেকে গাজায় নিহত হওয়া ৫৭ তম ফিলিস্তিনি সাংবাদিক এবং মিডিয়া কর্মী।

শুক্রবার সামের আবুদাকাকে হত্যার পর জাতিসংঘে ফিলিস্তিনি প্রতিনিধি বলেছেন, “যথেষ্ট হয়েছে”। গাজার খান ইউনিসে ইসরায়েলি হামলার পর আল জাজিরার ক্যামেরাম্যানকে রক্তাক্ত অবস্থায় ফেলে রাখা হয়েছিল।

আল জাজিরার সাংবাদিক সামের আবুদাকাকে বন্ধু এবং সহকর্মীরা শ্রদ্ধা জানিয়ে বলেন,”সামের একজন চমৎকার মানুষ ছিলেন,”।

আল জাজিরার হেবা আকিলা বলেন, আবুদাকা সমস্ত অনুষ্ঠানে খুব হাসিখুশি থাকতো  এবং আনন্দ করতো”।

আল জাজিরার সহকর্মীরা আবুদাকাকে একজন অনুকরণীয় সাংবাদিক এবং একজন যত্নশীল মানুষ হিসাবে স্মরণ করেন এবং সহকর্মীদের নিকট  আবুদাকা খুব প্রিয় ছিলেন।

আল জাজিরার বিবৃতি

আল জাজিরা এক বিবৃতিতে বলেছে, “আল জাজিরা সামের আবুদাকাকে হত্যার জন্য ইসরায়েলি দখলদার বাহিনীকে সম্পূর্ণরূপে দায়ি করে বলেছে, এই ঘটনাটিকে গাজা উপত্যকায় তার সংবাদদাতা এবং তাদের পরিবারকে লক্ষ্য করার একটি ইচ্ছাকৃত প্রচেষ্টা।”

গাজায় ফিলিস্তিনিদের দুর্দশার দিকে বিশেষ মনোযোগ দিয়ে আবুদাকা এবং দাহদুহ ইসরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধের সংবাদ কাভার করার জন্য অক্লান্ত পরিশ্রম করছিলেন, যেখানে ইসরায়েলি অবরোধ এবং বোমাবর্ষণ জনসংখ্যার ৪০ শতাংশেরও বেশি বাস্তুচ্যুত হয়েছে এবং ছিটমহলটিকে একটি মানবিক সংকটে নিমজ্জিত করেছে।

আল জাজিরা মিডিয়া নেটওয়ার্ক  আবুদাকা হত্যার জন্য ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিশ্ব সম্প্রদায় এবং আইসিসিকে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানায়।

৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজায় ইসরায়েলি হামলায় চার আল জাজিরা সাংবাদিক পরিবারের সদস্যদের হারিয়েছেন। আবুদাকা হলেন প্রথম আল জাজিরা সাংবাদিক যিনি নিহত হয়েছেন।

শুক্রবার আবুদাকার মৃত্যুর আগে, কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট জানিয়েছিল যে ৭ অক্টোবর থেকে লড়াই শুরু হওয়ার পর থেকে কমপক্ষে ৬৩ জন সাংবাদিক এবং মিডিয়া কর্মী নিহত হয়েছে, যাদের মধ্যে ৫৬ ফিলিস্তিনি, চারজন ইসরায়েলি এবং তিনজন লেবানিজ।

গাজায় নিহতের সংখ্যা

৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় কমপক্ষে ১৮হাজার৭৮৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। ইসরায়েলে সংশোধিত মৃতের সংখ্যা প্রায় ১২০০ এ দাঁড়িয়েছে।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ