29 C
আবহাওয়া
৭:০৭ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » রামুতে হাই-টেক পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন

রামুতে হাই-টেক পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন

রামুতে হাই-টেক পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন

বিএনএ, কক্সবাজার: কক্সবাজারের রামুতে  হাই-টেক পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক শনিবার(১৬ জুলাই) কক্সবাজারের রামু উপজেলার দঃ মিঠাছড়িতে এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের হাই-টেক পার্ক কর্তৃপক্ষের অধীনে এটি নির্মাণ করা হচ্ছে। জেলা পর্যায়ে আইটি/হাইটেক পার্ক স্থাপন প্রকল্পের আওতায় ৮ একর জমির ওপর এ পার্কের উদ্যোগ নেয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ১৫০ কোটি টাকা। প্রকল্পে অর্থায়ন করবে ভারত সরকার।

আগামী দুই বছরের মধ্যে পার্কের নির্মাণ কাজ শেষ হবে। এতে প্রতি বছর সহস্রাধিক তরুণের প্রশিক্ষণ গ্ৰহণ ও পরোক্ষভাবে কয়েক হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।
প্রতিমন্ত্রী সংবাদ মাধ্যমকে জানান, কক্সবাজার হাই-টেক পার্ক হবে এ এলাকার তরুণ প্রজন্মের কর্মসংস্থানের ঠিকানা। এটি চালু হলে এলাকার তরুণদের চাকরির জন্য ঢাকা কিংবা বিদেশগামী হতে হবে না।

তিনি বলেন, কক্সবাজারকে আধুনিক ও স্মার্ট পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে সরকার বদ্ধপরিকর। আমরা বাংলাদেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যেতে চাই। ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বির্নিমাণ করতে চাই। যেটা হবে সোনার বাংলার প্রতিরূপ।

প্রতিমন্ত্রী আরো বলেন, তের বছর আগে ডিজিটাল অর্থনীতির আকার ছিল মাত্র ২৬ মিলিয়ন ডলার। আর বর্তমানে তা ১ দশমিক ৪ বিলিয়ন ডলার। ২০২৫ সালে আইসিটি রপ্তানী ৫ বিলিয়ন ডলার এবং প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদ তৈরির মাধ্যমে আইসিটি খাতে কর্মসংস্থান ৩০ লাখে উন্নীত করার লক্ষ্যে কাজ করছে সরকার।এর ফলে বাংলাদেশ শ্রমনির্ভর অর্থনীতি থেকে জ্ঞাননির্ভর ও উন্নত অর্থনীতির স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ, রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রণয়ন চাকমা , বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (গ্রেড-১) ডা. বিকর্ণ কুমার ঘোষ, প্রকল্প পরিচালক এ, কে, এ, এম, ফজলুল হকসহ কর্মকর্তা ও স্থানীয় প্রশাসনের প্রতিনিধিরা।

বিএনএ/ রেজাউল করিম, ওজি

Loading


শিরোনাম বিএনএ