31 C
আবহাওয়া
১১:২৮ অপরাহ্ণ - এপ্রিল ৩০, ২০২৪
Bnanews24.com
Home » অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপ নেবো : তথ্য প্রতিমন্ত্রী

অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপ নেবো : তথ্য প্রতিমন্ত্রী


বিএনএ, ঢাকা : দেশে অনিবন্ধিত ও অবৈধভাবে পরিচালিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। গণমাধ্যম স্বাধীন ও মুক্ত উল্লেখ করে তিনি বলেন, কিছু অবৈধ ও অনিবন্ধিত অনলাইনের কারণে কিছুটা বিশৃঙ্খলা তৈরি হয়। সেজন্য আপনারাই বলছেন এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে। আমরা এ দাবি বাস্তবায়নের উদ্যোগ নেব।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে অনলাইন নিউজ পোর্টাল অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ওনাব) কার্যনির্বাহী সদস্যদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ ঘোষণা দেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘আপনারা (সাংবাদিক) বলছেন নজরদারি বা নিয়ন্ত্রণ করতে হবে। সরকার নজরদারি বা নিয়ন্ত্রণ করে না, বরং আপনারাই বলছেন কিছুটা দরকার ডিসিপ্লিনের (শৃঙ্খলা) জন্য। অর্থাৎ নিবন্ধন প্রক্রিয়ার বাইরেও অনেকে অনলাইন সংবাদমাধ্যম পরিচালনা করছেন।’

‘কিন্তু আমরা এগুলো করি না। যেটা প্রমাণ করে- প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সংবাদমাধ্যমের পূর্ণাঙ্গ স্বাধীনতায় বিশ্বাস করে। তবে, একইসঙ্গে আমি মনে করি, এটা মুক্ত না, উন্মুক্ত। স্বাধীনতা এমন পর্যায়ে চলে গেছে, যেটা লিমিটলেস (সীমাহীন)। যে কারণে কিছুটা ডিসিপ্লিনের অভাবও হয়ে গেছে,’ যোগ করেন তিনি।

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘আমাদের এখন ৪২৬টি নিবন্ধিত অনলাইন পোর্টাল রয়েছে। এরমধ্যে ২১৩টির মূলধারার গণমাধ্যম আছে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া। আর ২১৩টি কেবল অনলাইন নিউজ পোর্টাল। আরও কিছু প্রক্রিয়ার মধ্যে আছে। নতুন কেউ অনলাইন নিউজ পোর্টাল আনতে চাইলে তাদের নিজেদের প্রমাণ করার সময় দেয়া দরকার। আর যারা অনিবন্ধিত, আমি মনে করি, অবৈধভাবে কোনো কিছু সঠিক না, তারা সমাজে ইতিবাচক ভূমিকা রাখতে পারে না। সেগুলোর বিরুদ্ধে পদক্ষেপ নেব। আর এটা আপনাদের (সাংবাদিক) দাবি। আমি কিন্তু বলছি না। কাজেই আমি সরকারের প্রতিমন্ত্রী হিসেবে আপনাদের দাবি পূরণের ঘোষণা দিচ্ছি।’

এ সময়ে ওনাব সভাপতি মোল্লাহ এম আমজাদ হোসেন, সহসভাপতি লতিফুল বারী হামিম ও সৌমিত্র দেব, যুগ্ম সম্পাদক সিদ্দিকুর রহমান ও আশরাফুল কবির আসিফ, কার্যনির্বাহী সদস্য নজরুল ইসলাম মিঠু, তৌহিদুল ইসলাম মিন্টু, রফিকুল বাসার, হামিদ মো. জসিম, মহসিন হোসেন, অয়ন আহমেদ, খোকন কুমার রায়সহ অনেকে উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ/এইচ.এম/এইচমুন্নী

 

Loading


শিরোনাম বিএনএ