30 C
আবহাওয়া
২:৪৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ছাড়া পেলেন সাবেক হাইকমিশনার খায়রুজ্জামান

ছাড়া পেলেন সাবেক হাইকমিশনার খায়রুজ্জামান


বিএনএ ডেস্ক, ঢাকা: বাংলাদেশের সাবেক হাইকমিশনার এম খায়রুজ্জামানকে ছেড়ে দিয়েছে মালয়েশিয়ার অভিবাসন কর্তৃপক্ষ। বুধবার (১৫ ফেব্রুয়ারি) মালয়েশিয়ার গণমাধ্যম ‘ফ্রি মালয়েশিয়া টুডের প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, খায়রুজ্জামানের স্ত্রী রিটা রহমান জানায়, তাঁর স্বামী তাঁকে ফোন দিয়ে মুক্তি পাওয়ার খবর দিয়েছেন। তিনি বাসায় ফিরে যাচ্ছেন। আর খায়রুজ্জামান বলেন, ‘এখন যত তাড়াতাড়ি সম্ভব তিনি যুক্তরাষ্ট্রে গিয়ে তার স্ত্রীর সঙ্গে দেখা করবেন।

খায়রুজ্জামানের এক আইনজীবী স্থানীয় গণমাধ্যমকে বলেন, তাঁর মক্কেলকে মুক্তি দেওয়ার ক্ষেত্রে কোনো শর্ত দেওয়া হয়নি। তিনি এখন একজন মুক্ত ব্যক্তি।

গত ১০ ফেব্রুয়ারি মালয়েশিয়ার সেলাঙ্গর প্রদেশের আমপাং এলাকার বাসা থেকে খায়রুজ্জামানকে গ্রেপ্তার করে দেশটির অভিবাসন পুলিশ। তাকে বাংলাদেশের কাছে হস্তান্তরের বিষয়ে গতকাল ১৫ ফেব্রুয়ারি মালয়েশিয়ার হাইকোর্ট স্থগিতাদেশ দেন। একই সঙ্গে হাইকোর্টে খায়রুজ্জামানের পক্ষে করা আবেদনের শুনানির জন্য আগামী ২০ মে তারিখ ধার্য করেন।

১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর জেলে জাতীয় চার নেতা হত্যা মামলার অন্যতম আসামি খায়রুজ্জামানকে চাকরিচ্যুতির পর গ্রেপ্তার করা হয়। ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় এলে খায়রুজ্জামান জামিনে মুক্তি পান। এরপর চাকরি ফিরে পেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মহাপরিচালক পদে যোগ দেন তিনি।

২০০৪ সালে জেলহত্যা মামলা থেকে খালাস পান খায়রুজ্জামান। ২০০৫ সালে তিনি মিয়ানমারে বাংলাদেশ দূতাবাসে নিয়োগ পান। পরে ২০০৭ সালে সেনা-সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার হিসেবে নিয়োগ পান।

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর মালয়েশিয়ায় তৎকালীন বাংলাদেশি হাইকমিশনার খায়রুজ্জামানকে দেশে ফেরার নির্দেশ দেওয়া হয়। সেই আদেশ অগ্রাহ্য করে তিনি মালয়েশিয়ায় থেকে যান।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ