30 C
আবহাওয়া
৬:২৫ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » শিক্ষা আইন ২০২০এর খসড়া চূড়ান্ত,নোট-গাইড বই নিষিদ্ধ

শিক্ষা আইন ২০২০এর খসড়া চূড়ান্ত,নোট-গাইড বই নিষিদ্ধ

শিক্ষা আইন ২০২০এর খসড়া চূড়ান্ত,নোট-গাইড বই নিষিদ্ধ

বিএনএ,ঢাকা:শিক্ষা আইন ২০২০’এর খসড়া চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রনারয়।মঙ্গলবার(১৬ ফেব্রুয়ারি)শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এটি চূড়ান্ত করা হয়।বিকাল সাড়ে ৩টা থেকে শুরু হয়ে বৈঠক চলে ৫টা পর্যন্ত।

এতে উপস্থিত ছিলেন, শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব, অতিরিক্ত সচিব প্রমুখ।

প্রস্তাবিত শিক্ষা আইনের খসড়ার ১৬ ধারার ১ ও ২ উপধারায় বলা হয়েছে, কোনো ধরনের নোট বই বা গাইড বই মুদ্রণ, বাঁধাই, প্রকাশ বা বাজারজাত করা যাবে না। এই বিধান লঙ্ঘন করলে অনূর্ধ্ব তিন বছর কারাদণ্ড বা অনূর্ধ্ব পাঁচ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।তবে, সরকারের অনুমতি নিয়ে সহায়ক বই প্রকাশের বিধান রাখা হয়েছে।

উপধারা ৩-এ বলা হয়েছে, কোনো শিক্ষক শিক্ষার্থীদের নোট বই বা গাইড বই কিনতে বা পাঠে বাধ্য করলে বা উৎসাহ দিলে তা অসদাচরণ হিসেবে গণ্য হবে এবং সংশ্লিষ্ট শিক্ষক, শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, ব্যবস্থাপনা কমিটি বা পরিচালনা কমিটির সংশ্লিষ্ট সদস্যদের বিরুদ্ধে প্রশাসনিক এখতিয়ারে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া যাবে।উপধারা ৪-এ বলা হয়েছে, সরকারের অনুমোদন সাপেক্ষে সহায়ক পুস্তক মুদ্রণ, বাঁধাই, প্রকাশ বা বাজারজাত করা যাবে।

প্রস্তাবিত আইনের ৩০ ধারার ১ উপধারায় বলা হয়েছে, কোনো শিক্ষক নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীকে প্রাইভেট টিউশনের মাধ্যমে পাঠদান করতে পারবেন না। তবে শর্ত থাকে যে, শিক্ষাপ্রতিষ্ঠানে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের শনাক্ত করে অভিভাবকদের লিখিত সম্মতিতে স্কুল সময়ের আগে বা পরে অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা করা যাবে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মমিনুর রশিদ আমিন সংবাদ মাধ্যমকে বলেন, দীর্ঘ বৈঠকের পর শিক্ষা আইন-২০২০-এর খসড়া চূড়ান্ত করা হয়েছে।শিগগিরই এটি মন্ত্রিপরিষদে তোলা হবে।এরপর ভাষাগত সংশোধনের জন্য আইন মন্ত্রণালয় হয়ে জাতীয় সংসদে যাবে।রাষ্ট্রপতির অনুমোদনক্রমে এটি কার্যকর হবে বলে জানান তিনি।

উল্লেখ্য,২০১১ সাল থেকে শিক্ষা আইন নিয়ে কাজ শুরু করে শিক্ষা মন্ত্রণালয়।এর আগে একাধিকবার অভিমত নেয়ার পর খসড়া তৈরি হয়।একবার মন্ত্রিসভায়ও উপস্থাপন করা হয়েছিল। কিন্তু নানা অসংগতির কারণে তা ফিরিয়ে দেয়া হয়।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ