37 C
আবহাওয়া
৩:৩১ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » সংরক্ষিত নারী আসনের তফসিল আগামী সপ্তাহে

সংরক্ষিত নারী আসনের তফসিল আগামী সপ্তাহে

সংরক্ষিত নারী আসনের তফসিল আগামী সপ্তাহে

বিএনএ, ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সংরক্ষিত নারী আসনের ভোট ফেব্রুয়ারিতে এবং রোজার আগে মার্চে উপজেলা পরিষদের ভোট করার প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। মঙ্গলবার (১৬ জানুয়ারি) নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ সকল তথ্য জানান ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

তিনি বলেন, আগামী সপ্তাহে কমিশন সভায় সংরক্ষিত নারী আসনের নির্বাচনের বিষয়টি তোলা হবে। কমিশনের সম্মতি মিললে ফেব্রুয়ারিতে সংরক্ষিত আসনের ভোট হবে।

তিনি আরও জানান, সংসদ থেকে আমরা সংসদ সদস্যদের ভোটার তালিকা পেয়েছি। ভোটার তালিকা যেভাবে প্রকাশ করা হয়, সেভাবে সংসদে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। প্রকাশ হওয়ার পর যদি কোন আপত্তি না থাকে, সেটাই ভোটার তালিকা হবে। পরবর্তীকালে কমিশনের অনুমোদনক্রমে তফসিল ঘোষণা হবে।

উপজেলা পরিষদ নির্বাচন প্রশ্নে ইসির অতিরিক্ত সচিব জানান, নির্বাচন উপযোগী ৪৮৫ উপজেলার তালিকা তারা হাতে পেয়েছেন। সে অনুযায়ী নির্বাচন করার জন্য ইসি সচিবালয় প্রস্তুত আছে। কমিশন সিদ্ধান্ত দিলে উপজেলা পরিষদের তফসিল ঘোষণা হতে পারে। রোজা শুরুর আগেই উপজেলার ভোট হওয়ার সম্ভাবনা আছে।

অশোক কুমার দেবনাথ বলেন, ২০১৯ সালের মার্চের দিকে উপজেলা নির্বাচন শুরু হয়েছিল। আইনে মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিন আগে নির্বাচন করতে হয়। সে হিসাবে সকল উপজেলাই নির্বাচনযোগ্য হয়েছে। রোজার আগে এসএসসি পরীক্ষা রয়েছে, বিষয়টি নজরে আনলে তিনি বলেন, সব বিষয় বিবেচনায় নেওয়া হবে। আমাদের দেশে রোজার মধ্যে নির্বাচন হওয়ার নজির কম রয়েছে। কমিশন অনুমোদন দিলে প্রথম ধাপ রোজার আগে শুরু হয়ে বাকিগুলো রোজার পরে হতে পারে।

তিনি আরও বলেন, কত ধাপে উপজেলা নির্বাচন হবে সেটি কমিশন সিদ্ধান্ত দেবে। ধাপে ধাপে ভোট হওয়ার পূর্ব নজির যেহেতু রয়েছে, সেক্ষেত্রে ধাপে ধাপে হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, দেশে বর্তমানে ৪৯৫টি উপজেলা পরিষদ রয়েছে। সর্বশেষ ২০১৯ সালের ১০ মার্চ শুরু হয়েছিল উপজেলা পরিষদের নির্বাচন। পাঁচ ধাপের এই ভোট শেষ হয় জুন মাসে। আইন অনুযায়ী, উপজেলা পরিষদের মেয়াদ শুরু হয় প্রথম সভার দিন থেকে। পরবর্তী পাঁচ বছর নির্বাচিত পরিষদ দায়িত্ব পালন করে। মেয়াদপূর্তির আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

বিএনএনিউজ/ বিএম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ