31 C
আবহাওয়া
১২:৩৮ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » শৈত্যপ্রবাহে বন্ধ থাকবে স্কুল-কলেজ

শৈত্যপ্রবাহে বন্ধ থাকবে স্কুল-কলেজ

শৈত্যপ্রবাহে বন্ধ থাকবে স্কুল-কলেজ

বিএনএ, ঢাকা: দেশের যেসব অঞ্চলে শৈত্যপ্রবাহ দেখা দেবে, সেসব অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। অর্থাৎ যেসব অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে সেসব অঞ্চলে শিক্ষার্থীদের শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পৃথক বিজ্ঞপ্তিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিগুলোতে বলা হয়, দেশের বিভিন্ন জেলায় বর্তমানে শৈত্যপ্রবাহ চলমান আছে। চলমান এই শৈত্যপ্রবাহে শিক্ষার্থীদের শিক্ষার স্বাভাবিক কার্যক্রম ব্যহত হচ্ছে। ফলে যেসব জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাবে, সেসব জেলায় জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বা জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সঙ্গে আলোচনা করে সংশ্লিষ্ট বিভাগীয় উপপরিচালকরা সংশ্লিষ্ট অঞ্চলের বিদ্যালয়ে একাডেমিক কার্যক্রম বন্ধের প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রি বা তার চেয়ে বেশি না হওয়া পর্যন্ত বিদ্যালয় কার্যক্রম বন্ধ থাকবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সংশ্লিষ্ট আবহাওয়া অফিসের আবহাওয়ার পূর্বাভাস প্রমাণ অনুযায়ী এই ব্যবস্থা নিতে হবে।

আবহাওয়াবিদ কাজী জেবুন্নেছা বলেন, এই শীতের মৌসুমে দেশের কয়েকটি অঞ্চলে শৈত্যপ্রবাহ দেখা দিলেও কোথাও সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামেনি। এমন খুব কম ক্ষেত্রেই হয়ে থাকে। দিন ও রাতের তাপমাত্রায় কিছুটা পার্থক্য থাকে। কোথাও সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে আমরা মৃদু শৈত্যপ্রবাহ হিসেবে গণনা করি।

আবার দীর্ঘদিন কোথাও কুয়াশা থাকলে সেখানে দিনেরবেলা রোদের তাপ পৌঁছতে পারে না। ফলে দিনের ও রাতের তাপমাত্রায় পার্থক্য অনেক কমে আসে। এমন পরিস্থিতিতে তাপমাত্রার তুলনায় শীতের আধিক্য বেশি থাকে।

বিএনএনিউজ/ বিএম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ