31 C
আবহাওয়া
১২:২৩ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » ভোটের হার নিয়ে জানতে চায় ইইউর বিশেষজ্ঞ দল

ভোটের হার নিয়ে জানতে চায় ইইউর বিশেষজ্ঞ দল

বৈঠক

বিএনএ, বিশ্বডেস্ক: গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনে ভোটের হার নিয়ে নির্বাচন কমিশনের কর্মকর্তাদের কাছে জানতে চেয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিশেষজ্ঞ দল। গতকাল সোমবার (১৫ জানুয়ারি) ইইউর বিশেষজ্ঞ দল নির্বাচন কমিশনের (ইসি) কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে। সেখানে ভোটের হার নিয়ে জানতে চাওয়া হয় বলে ইসি সচিবালয় সূত্র জানিয়েছে।

একই বিষয় যুক্তরাষ্ট্রের গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) পক্ষ থেকেও জানতে চাওয়া হয়েছে। আইআরআই ও এনডিআইয়ের প্রতিনিধিরাও ইসির কর্মকর্তাদের সঙ্গে আলাদা বৈঠক করেন।

ইসি সূত্র জানায়, ইইউর বিশেষজ্ঞ দল মূলত ভোটের হার নিয়ে জানতে চেয়েছে। নির্বাচন কমিশন বলেছে, ৭ জানুয়ারি বড় ধরনের সহিংসতা ছাড়াই অনেকটাই শান্তিপূর্ণ হয়েছে নির্বাচন। এতে প্রায় ৪২ শতাংশ ভোট পড়েছে। দেশি পর্যবেক্ষকদের পাশাপাশি বিদেশি পর্যবেক্ষকরাও এ নির্বাচন পর্যবেক্ষণে ছিলেন।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ইইউর দলটি মূলত নির্বাচনের বিষয়ে বিভিন্ন তথ্য জানতে চেয়েছে। তাদের সব তথ্য জানানো হয়েছে। এনডিআই ও আইআরআই প্রতিনিধিরা নির্বাচনের বিভিন্ন আইন সম্পর্কে জানতে চেয়েছেন। তিনি জানান, দেশের বড় একটি রাজনৈতিক দলের ভোট বর্জনসহ ওইদিন তাদের হরতালের মধ্যেও দ্বাদশ নির্বাচনে বড় ধরনের কোনো সহিংসতা বা হত্যাকাণ্ডের ঘটনা না ঘটায় পর্যবেক্ষক দলের প্রতিনিধিরা সন্তোষ প্রকাশ করেছে।

ইসির আইন শাখার যুগ্মসচিব মাহবুবার রহমান সরকার বলেন, ভোটের আগেও তাদের সঙ্গে বৈঠক হয়েছিল। ভোটের পরে আবার বৈঠক হয়েছে। তারা নির্বাচনে আইনের প্রায়োগিক দিকগুলো জানতে চেয়েছেন। খুঁটিনাটি বিষয়গুলো আমাদের তরফ থেকে জানানো হয়েছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ