37 C
আবহাওয়া
৬:৫৯ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » বিজয় দিবসের প্রীতিভোজে ইসরাইল সমর্থিত পানীয় চাননা ববি শিক্ষার্থীরা

বিজয় দিবসের প্রীতিভোজে ইসরাইল সমর্থিত পানীয় চাননা ববি শিক্ষার্থীরা

বিজয় দিবসের প্রীতিভোজে ইসরাইল সমর্থিত পানীয় চাননা ববি শিক্ষার্থীরা

বিএনএ, ববি: বিজয় দিবসের প্রীতিভোজে ইসরায়েল সমর্থনকারী কোম্পানির বাজারজাতকৃত পানীয় বয়কটের দাবি করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) সাধারণ শিক্ষার্থীরা। প্রতিবছরের ন্যায় এবারও বিশ্ববিদ্যালয়ে প্রতিটি হলে ১৬ ডিসেম্বর প্রীতিভোজের আয়োজন করা হয়েছে। তবে এবারের আয়োজনে উঠে এসেছে ভিন্নধর্মী প্রতিবাদ। ইসরাইলের নৃশংসতার বিরুদ্ধে প্রতিবাদ স্বরূপ হলগুলোতে ১৬ ডিসেম্বরের ফিস্টে সেভেন আপ, কোকাকোলা, স্প্রাইট, মাউন্টেন ডিউ পানীয় বয়কটের বিষয়টি উঠে এসেছে শিক্ষার্থীদের মধ্য থেকে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দিয়ে এ দাবির জানান দিয়েছেন তারা। ফেসবুকে শেয়ার করা প্রায় ২৫টি স্ট্যাটাস পর্যালোচনা করে এমনটি দেখা গেছে। এতে ইসরায়েলি পানীয়ের বিকল্প হিসেবে অন্য পানীয় চেয়েছেন তারা।

বিশ্ববিদ্যালয়ের হলগুলো থেকে নিজেদের বিজয়ের দিনে আরেক দেশের নিপীড়িতদের বিজয় বা তাদের ওপর চলমান নিপীড়ন কমাতে এ পদক্ষেপ নিতে শিক্ষার্থী ও কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছেন তারা।

ববি শেরে বাংলা হলের আবাসিক শিক্ষার্থী শামীম আহসান বলেন, “আবাসিক হল কর্তৃক বিজয় দিবসের প্রীতিভোজে দখলদার আগ্রাসী ইসরায়েলি পানীয় আমরা বর্জনের মাধ্যমে বিজয় দিবসে ফিলিস্তিনের নিপীড়িত মানুষের প্রতি সহমর্মিতা জানাতে চাই। পাশাপাশি তাদের স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি, অন্যায়ভাবে আক্রমণ-হত্যাযজ্ঞ বন্ধ ও স্থায়ী যুদ্ধ বিরতি চাই। একই সাথে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায়ও ইসরায়েলি পানীয় বিক্রি বন্ধ করার আহ্বান করছি।”

আরেক আবাসিক শিক্ষার্থী আসিফ বিল্লাহ বলেন, “এই মুহূর্তে আমরা যদি দেখি ইসরাইল ফিলিস্তিনের ওপর যেভাবে নির্মম অত্যাচার চালাচ্ছে সেটা অবশ্যই অমানবিক। তাই আমরা এর প্রতিবাদস্বরূপ ইসরায়েলি সমর্থনীয় কোম্পানির পণ্যকে বয়কট করে আমাদের দেশি পণ্যকে ব্যবহার করতেই পারি।”

বঙ্গবন্ধু হলের প্রভোস্ট আরিফ হোসেন এ বিষয়ে বলেন, ‘শিক্ষার্থীরা এমন কোন দাবি আমাদের কাছে করেননি। ইতিমধ্যে আমরা কোমল পানীয় ক্রয় করেছি এখন আর পরিবর্তনের সুযোগ নেই।’

শেরে বাংলা হলের প্রভোস্ট আবু জাফর মিয়া বলেন, শিক্ষার্থীদের গতকাল ফেসবুক পোস্টে বিষয়টি জেনে আমি আজকে সকালে কথা বলেছি খাবার সাপ্লায়ারদের সাথে কিন্তু ইতিমধ্যে তারা কোমলপানীয় ক্রয় করেছে। আজকে যেহেতু শুক্রবার অফিস বন্ধ এজন্য তারা একদিন আগে বৃহস্পতিবার ক্রয় করেছে। পরিবর্তন করতে পারলে আমারও ভালো লাগতো কিন্তু এবার হয়তো হবে না। আগামীবার থেকে ইসরায়েলি কোমলপানীয় দেওয়া হবে না।

বিএনএনিউজ/ রবিউল/ বিএম

Loading


শিরোনাম বিএনএ