31 C
আবহাওয়া
১২:১৩ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » কাতার বিশ্বকাপে নতুন কি দেখতে পাবেন

কাতার বিশ্বকাপে নতুন কি দেখতে পাবেন

কাতার বিশ্বকাপে নতুন কি দেখতে পাবেন

বিএনএ ডেস্ক: মাত্র ৬ দিন পর পর্দা উঠছে কাতার বিশ্বকাপের। ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত বিশ্ব ফুটবলের এ আসর ঘিরে যেন উন্মাদনার শেষ নেই। বিশ্বের অংশগ্রহকারী দেশগুলো এরই মধ্যে কাতারে পাড়ি জমাতে শুরু করেছেন। আসছেন ভক্ত ও সমর্থকরা।

আগামী রোববার (২০ নভেম্বর) স্বাগতিক দেশ কাতার-ইকুয়েডর ম্যাচ মধ্য দিয়ে মাঠে গড়াবে বিশ্ব আসর। 

১৯৩০ সালের উরুগুয়ের মাঠে ফুটবল বিশ্বকাপ কাপের প্রথম আসর বসে। গত ৯২ বছরে আয়োজন করা হয়েছে আরও ২০টি আসর। ২০১৮ সালে সবশেষ রাশিয়ার মাঠে অনুষ্ঠিত হয় বিশ্বকাপ ফুটবল। তবে গতবারের থেকে এবার কিছুটা বৈচিত্র এসেছে কাতার বিশ্বকাপে।

মধ্যপ্রাচ্যের কোন দেশ বিশ্বকাপের আয়োজক

মধ্যপ্রাচ্যের প্রথম কোন মুসলিম দেশে অনুষ্ঠিত হচ্ছে ফুটবল বিশ্বকাপ। বিশ্বের বাঘা বাঘা দেশকে হঠিয়ে এ আয়োজন করতে সক্ষম হয়েছে দেশটি। মরুর দেশ হওয়ায় অনেকেই এর বিরোধিতা করেছিলেন। তবে সব সমালোচনার জবাব দিয়ে এখন পর্যন্ত সফল আয়োজক কাতার।

অফসাইড টেকনোলজি

কাতার বিশ্বকাপে প্রথমবারের মতো থাকছে অফসাইড টেকনোলজি। সাইডলাইন রেফারির অফসাইড সিদ্ধান্তকে আরও বেশি দ্রুত ও সুনিপুণ করতে প্রথমবারের মত বিশ্বকাপে সেমি-অটোমেটেড অফসাইড পদ্ধতি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ফিফা।

বিশ্বকাপের সময় পরিবর্তন

ফুটবল বিশ্বকাপ সাধারণত জুন-জুলাই মাসে আয়োজন করা হয়ে থাকে। তবে কাতার আয়োজক দেশ হওয়ায় প্রথমবারের মত নভেম্বর-ডিসেম্বরে এ টুর্নামেন্ট আয়োজন করা হলো। জুন-জুলাই মাসের কাতারে তাপমাত্রা বেশি থাকায় বিষয়টি বিবেচনায় রেখেই এবারের ফুটবল বিশ্বকাপের সময় পরিবর্তন করা হয়েছে।

বদলি খেলোয়াড়ের সংখ্যা বৃদ্ধি

রাশিয়া বিশ্বকাপে বদলি খেলোয়াড়ের সংখ্যা ছিল তিনজন। তবে কাতার বিশ্বকাপে পরিবর্তন আনা হয়েছে সে নিয়মেও। একটি দলের পাঁচজন খেলোয়াড় বদলি করানোর সুযোগ পাবেন। শুধু তাই নয়, কোনো খেলা যদি অতিরিক্ত সময়ে গড়ায় সেক্ষেত্রে আরও একজন খেলোয়াড় বদল করার সুযোগ পাবে দলগুলো। মূলত করোনাভাইরাসের পরবর্তী সময়ে পাঁচজন বদলি খেলোয়াড়ের নিয়মটি করেছিল ফিফা।

স্কোয়াডে খেলোয়াড় সংখ্যা বৃদ্ধি

ফুটবল বিশ্বকাপে সাধারণত স্কোয়াড হয়ে থাকে ২৩ জনের। কিন্তু কাতারের ফুটবল বিশ্বকাপে বাড়ানো হয়েছে সে সংখ্যা। এবারের ফুটবল বিশ্বকাপে ২৬ জনের দল নিয়ে কাতারে যাবে দলগুলো। কোভিড-১৯ পরিস্থিতি ও কাতারের আবহাওয়ার কথা মাথায় রেখে এ সিদ্ধান্ত নিয়েছে ফিফা।

প্রথমবার নারী রেফারি

কাতারের ফুটবল বিশ্বকাপে ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছেন ৩৬ জন রেফারি। প্রথমবারের মতো সেই রেফারি প্যানেলে জায়গা পেয়েছেন তিনজন নারী রেফারি। এই তিনজন বাদে সহকারী রেফারি হিসেবে থাকছেন আরও তিনজন নারী রেফারি।

বিশ্বকাপের আয়োজক সবচেয়ে ছোট দেশ  

কাতারের আয়তন মাত্র ১১ হাজার বর্গ কিলোমিটার। যা বাংলাদেশের চেয়েও প্রায় ১৩ গুণ ছোট! তবুও সফল টুর্নামেন্ট আয়োজনে দূঢ় প্রতিজ্ঞাবদ্ধ কাতার।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ