34 C
আবহাওয়া
২:৪২ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » মাহিন্দা ও বাসিলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

মাহিন্দা ও বাসিলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

মাহিন্দা ও বাসিলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

বিএনএ, বিশ্বডেস্ক: বিক্ষোভকারীদের তোপের মুখে পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার সদ্যসাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। তবে সেই সুযোগ আপাতত পাচ্ছেন না তার দুই ভাই মাহিন্দা রাজাপাকসে ও বাসিল রাজাপাকসে। এ দুই নেতার দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট।

শুক্রবার (১৫ জুলাই) সর্বোচ্চ আদালত এই নিষেধাজ্ঞা দেন। আদালতের অনুমতি ছাড়া আগামী ২৮ জুলাই পর্যন্ত শ্রীলঙ্কা থেকে বের হতে পারবেন না তারা।

শ্রীলঙ্কার রাজনীতিতে প্রভাবশালী রাজাপাকসে পরিবারের সর্বজ্যেষ্ঠ সদস্য মাহিন্দা রাজাপাকসে দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। প্রবল জনবিক্ষোভের মুখে গত মে মাসে পদত্যাগ করতে বাধ্য হন তিনি। বর্তমানে শ্রীলঙ্কার উত্তরাঞ্চলীয় শহর ত্রিকোনমালিতে নৌবাহিনীর একটি ঘাঁটিতে সপরিবারে রয়েছেন তিনি। বাসিল রাজাপাকসে ছিলেন শ্রীলঙ্কার অর্থমন্ত্রী। তিনি মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন মার্চের শেষের দিকে।

উল্লেখ্য, শ্রীলঙ্কায় স্বাধীনতা-পরবর্তী সময়ে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। বর্তমানে দেশটিতে বৈদেশিক মুদ্রার কোনো রিজার্ভ নেই। ফলে মানুষের জন্য খাবার, ওষুধ, জ্বালানির মতো অতি জরুরি আমদানিও করতে পারছে না দেশটিতে। দেশটির সংকট নিরসনে ব্যর্থতার অভিযোগে সরকারের বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদ চলছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ