39 C
আবহাওয়া
৪:৩০ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশ ব্যাংকের সার্ভার ডাউন, চেক ক্লিয়ারিং বন্ধ

বাংলাদেশ ব্যাংকের সার্ভার ডাউন, চেক ক্লিয়ারিং বন্ধ

বাংলাদেশ ব্যাংক

বিএনএ, ঢাকা : আইটি বিপর্যয়ের কারণে বন্ধ রয়েছে বাংলাদেশ ব্যাংকের ক্লিয়ারিং কার্যক্রম। এতে চরম ভোগান্তিতে পড়েছেন গ্রাহকেরা। গত ১৩ এপ্রিল কেন্দ্রীয় ব্যাংকের দুটি ডেটা সেন্টারের মধ্যে সংযোগকারী ফাইবার অপটিক্যাল কেবল বিচ্ছিন্ন হওয়ায় সার্ভার ডাউন হয়ে গেছে। ওইদিন থেকে গ্রাহকের চেক ক্লিয়ারিং বন্ধ রয়েছে।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, টেকনিক্যাল সমস্যার কারণে এটা হয়েছে। প্রথমে সিদ্ধান্ত হয়েছিল কোনো ব্যাংক খোলা রাখা হবে না। তখন হলিডে ঘোষণা করা হয়েছিল। ওই ঘোষণা অনুযায়ী সব বন্ধ করে দেয়া হয়েছিল। কিন্তু আবার যখন ব্যাংক খোলা রাখার ঘোষণা এলো তখন কিছু কিছু ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হয়েছে। তবে এ সমস্যার সমাধান আজকের মধ্যে হয়ে যাবে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, গত ১৩ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের দুটি ডেটা সেন্টারের মধ্যে সংযোগকারী ফাইবার অপটিক্যাল কেবল বিচ্ছিন্ন হওয়ায় এই পরিস্থিতি তৈরি হয়েছে। এরপর মাইক্রোসফট ও ভিএমওয়্যার— এই দুইটি প্রযুক্তি টিম এই সমস্যা সমাধানে কাজ করছে। যে দুটি সার্ভিস বন্ধ রয়েছে, সেগুলোর মাধ্যমে দৈনিক গড়ে ১৩ হাজার কোটি টাকা লেনদেন হয়ে থাকে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ