29 C
আবহাওয়া
৪:৩৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » জামালপুরে কৃষক হত্যা দিবস পালিত

জামালপুরে কৃষক হত্যা দিবস পালিত

জামালপুরে কৃষক হত্যা দিবস পালিত

বিএনএ, জামালপুর: জামালপুরে শোক র‌্যালি, শ্রদ্ধাঞ্জলি ও আলোচনা সভার মধ্য দিয়ে কৃষক হত্যা দিবস পালিত হয়েছে। ‘কৃষক বাঁচাও, দেশ বাঁচাও’ প্রতিপাদ্যে দিবসটি পালন করে জেলা কৃষক লীগ।

মঙ্গলবার (১৫ মার্চ) দুপুরে এ উপলক্ষে জেলা কৃষক লীগ ও শহর কৃষক লীগের আয়োজনে জামালপুর পৌর শহরের রশিদপুরে আওয়ামী লীগের আঞ্চলিক কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ১০নং ওয়ার্ড কৃষকলীগের সভাপতি শেখ মো. ওয়াজেদ আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শেখ মনিরুজ্জামান জীবনের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন পৌর মেয়র ও শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ ছানোয়ার হোসেন ছানু।

এতে বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা কৃষকলীগের সভাপতি সৈয়দ মোখলেছুর রহমান জিন্নাহ, জেলা আওয়ামী লীগের সদস্য ও ১০নং ওয়ার্ডের কাউন্সিলর শাহিনুর রহমান শাহিন, জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক হুরমুজ আলী হিরো, সহ-সভাপতি ফজলুর রহমান বিএসসি, হাসানুর মাহমুদ মন্জু , তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক অধ্যাপক রফিকুল বারী প্রমুখ।

অন্যদের বক্তব্য দেন জেলা ঘাতক দালাল নির্মুল কমিটির সদস্য সচিব মো. হাফিজুর রহমান আকবর, শহর কৃষক লীগের সিনিয়র সহ-সভাপতি হাসান আলী, ভূমি বিষয়ক সম্পাদক আব্দুল জলিল, আইন বিষয়ক সম্পাদক অধ্যাপক ইখতিয়ার উদ্দিন, সদস্য ডা. সেলিম, ১নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জাকির হোসেন তারা, ৫নং ওয়ার্ড কৃষক লীগের সভাপতি হাবিবুর রহমান, ১০নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. রবিউস সানি, পুলিশের গুলিতে নিহত শহীদ কৃষক আব্দুল খালেকের ছোট ছেলে ওবায়দুল ইসলামসহ জেলা, শহর ও ওয়ার্ড কৃষক লীগের নেতৃবৃন্দ।

বক্তারা বলেন, জোট সরকারের আমলে সার নিয়ে যে সংকট তৈরি করা হয়েছিল তাতে সারাদেশে ১৮ জন কৃষককে নৃশংসভাবে হত্যা করে সরকারের পেটুয়া বাহিনী। আজ দেশরত্ন শেখ হাসিনার সরকারের আমলে সার এখন কৃষকের পেছনে পেছনে ঘোরে। সার নিয়ে কৃষকদের আর পেরেশানি নেই।

আলোচনা সভা শেষে একটি শোকর‌্যালি শহীদ কৃষক আব্দুল খালেকের সমাধিতে গিয়ে শেষ হয়। পরে সমাধিতে ফুল দিয়ে তাঁর প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন নেতৃবৃন্দ।

শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে ১৯৯৫ সালের মার্চ মাসে সার নিয়ে বিএনপি-জামাত জোট সরকার কর্তৃক নিহত ১৮ জন কৃষকের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন জেলা কৃষক লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মো. শাহাদাত হোসেন ক্বরি।

উল্লেখ্য, ১৯৯৫ সালের ১৫ মার্চ সারের জন্য আন্দোলনরত কৃষকদের মধ্যে জামালপুর পৌর এলাকার রশিদপুরের কৃষক আব্দুল খালেক নিহত হন। সারা মার্চ মাসব্যাপী এই আন্দোলনে সারা দেশে আব্দুল খালেকসহ ১৮ জন কৃষক নিহত হন।

বিএনএ/শাহীন, এমএফ

Loading


শিরোনাম বিএনএ