34 C
আবহাওয়া
১২:৩৩ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » দ্বাদশ জাতীয় নির্বাচনে ভোটার ১১ কোটি ৯০ লাখ

দ্বাদশ জাতীয় নির্বাচনে ভোটার ১১ কোটি ৯০ লাখ

জাহাঙ্গীর আলম

বিএনএ: দ্বাদশ জাতীয় নির্বাচনে ভোট দিতে পারবেন ১১ কোটি ৯০ লাখ ৬১ হাজার ১৫৮ জন ভোটার। হালনাগাদের আগে ভোটার সংখ্যা ছিল ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন। হালনাগাদের পর নতুন করে ৭৯ লাখ ৮৩ হাজার ২৭৭ জন ভোটার অন্তর্ভুক্ত হয়েছেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে খসড়া ভোটার তালিকা সবমিলিয়ে ভোটার বেড়েছে ৫৭ লাখ ৭৪ হাজার ১৪৮ জন।

রোববার (১৫ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে খসড়া ভোটার তালিকা প্রকাশ করেন নির্বাচন কমিশনের সচিব জাহাঙ্গীর আলম। আগামী ২ মার্চ পূর্ণাঙ্গ ভোটার তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন। ওই তালিকা অনুযায়ী আগামী নির্বাচনে ভোট দেয়ার সুযোগ পাবেন ভোটাররা।

হালনাগাদের তথ্য তুলে ধরে জাহাঙ্গীর আলম বলেন, এ চূড়ান্ত ভোটার তালিকা দিয়ে দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এবার ভোট দেয়ার যোগ্য হয়েছেন ৭৯ লাখ ৮৩ হাজার ২৭৭ জন। ২০২২ সালে ভোটার ছিল ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন।’

নতুন ভোটারের তথ্য তুলে ধরে সচিব বলেন, ‘মৃতদের বাদ ও নতুনদের অন্তর্ভুক্ত করে এ বছরের খসড়া ভোটার তালিকা নতুন অন্তর্ভুক্তযোগ্য ভোটারের সংখ্যা ৫৭ লাখ ৭৪ হাজার ১৪৮ জন। খসড়া তালিকা প্রকাশের পর নাম বা অন্য তথ্য সংশোধনের জন্য স্থানীয় কর্তৃপক্ষের কাছে আবেদন করতে পারবেন সংশ্লিষ্টরা। দাবি আপত্তি নিষ্পত্তি করে ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। এখন দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন এমন ভোটারের সংখ্যা দাঁড়াবে ১১ কোটি ৯০ লাখ ৬১ হাজার ১৫৮ জন।’

ভোটার তালিকার তথ্যমতে, ২০২২ সালের ২ মার্চ দেশে ভোটার সংখ্যা ছিল ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন। এরমধ্যে পুরুষ ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন, নারী ভোটার ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন এবং তৃতীয় লিঙ্গ (হিজড়া) ৪৫৪ জন। হালনাগাদে যুক্ত হয় ২০২২ সালে ৭৯ লাখ ৮৩ হাজার ২৭৭ জন। পুরুষ ৪০ লাখ ৭২ হাজার ৪৫৫ জন, নারী ৩৯ লাখ ১০ হাজার ৪৩৯ জন এবং হিজড়া ৩৮৩ জন। মৃত ভোটার তালিকা থেকে বাদ গেছে ২২ লাখ ৯ হাজার ১২৯ জন।

দেশে মোট ভোটারের সংখ্যা প্রকাশ করে সচিব জাহাঙ্গীর আলম জানান, খসড়া তালিকার ভোটারসহ মোট ভোটার এখন ১১ কোটি ৯০ লাখ ৬১ হাজার ১৫৮ জন। এর মধ্যে পুরুষ ৬ কোটি ৩ লাখ ৮৩ হাজার ১১২ জন, নারী ৫ কোটি ৮৬ লাখ ৭৭ হাজার ২০৯ জন এবং তৃতীয় লিঙ্গ (হিজড়া) ৮৩৭ জন। ২০২৩ সালের শেষে বা ২০২৪ সালের শুরুতে দ্বাদশ সংসদ নির্বাচনে নতুন এসব ভোটার ভোট দিতে পারবেন।

কমিশন জানায়, ভোটার তালিকা হালনাগাদে ১৫ থেকে ১৭ বছর বয়সী এবং ভোটারযোগ্য বাদ পড়া নাগরিকের তথ্য সংগ্রহ করে নির্বাচন কমিশন। এরমধ্যে ২০২৩ সালে নতুন যারা ভোটার তালিকাভুক্ত হচ্ছেন, তারা দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন। বাকিরা ২০২৪ ও ২০২৫ সালে ১৮ বছর বা তার বেশি বয়সী হওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হবেন। ২০০৭- ৮ সালে ছবিযুক্ত ভোটার তালিকা প্রণয়নের পর এ পর্যন্ত ভোটার তালিকা হালানাগাদ কার্যক্রম সম্পন্ন হয়েছে পাঁচবার।

বিএনএনিউজ /এ আর

Loading


শিরোনাম বিএনএ