36 C
আবহাওয়া
১:১৪ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্ব ডিম দিবস আজ

বিশ্ব ডিম দিবস আজ

সাদা না বাদামী: কোন ডিমের পুষ্টিগুণ বেশি

বিএনএ, ঢাকা : আজ শুক্রবার (১৪ অক্টোবর) ২০তম ‘বিশ্ব ডিম দিবস’ পালিত হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘প্রতিদিন একটি ডিম, পুষ্টিময় সারাদিন’।

প্রাণিসম্পদ অধিদপ্তর, বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল, ওয়ার্ল্ডস পোল্ট্রি যৌথ উদ্যোগে ডিম দিবসে নানা কর্মসূচি পালিত হবে। দিবসটি উপলক্ষে শুক্রবার (১৪ অক্টোবর) সকালে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে বর্ণাঢ্য র‌্যালি ছাড়াও রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে রয়েছে আলোচনা সভা ও সেমিনার।

প্রাণিসম্পদ অধিদফতরের হিসাব মতে, ২০২০-২১ অর্থবছরে মাথাপিছু ডিম খাওয়ার পরিমাণ ছিল ১২১টির অধিক। ইন্টারন্যাশনাল এগ কমিশনের পরিসংখ্যান অনুযায়ী, ২০২০ সালে চীনে মাথাপিছু ডিম খাওয়ার পরিমাণ ছিল ২৫৫টি এবং ভারতে ৭৬টি। সেখানে বাংলাদেশের প্রাণিসম্পদ অধিদফতরের দেয়া তথ্য মতে, ২০২০ সালে বাংলাদেশে মাথাপিছু ডিম খাওয়ার পরিমাণ ছিল ১০৪টি। অর্থাৎ দেশে ডিম খাওয়ার পরিমাণ বেড়েছে।

বিপিআইসিসি’র হিসাব মতে, ২০১৫-১৬ অর্থবছরে ডিমের বাণিজ্য ছিল প্রায় ৮ হাজার ৩৩৮ কোটি টাকার। ২০১৬-১৭ অর্থবছরে প্রায় ১০ হাজার ৪৫২ কোটি, ২০১৭-১৮ অর্থবছরে প্রায় ১০ হাজার ৮৬১ কোটি টাকার, ২০১৮-১৯ অর্থবছরে প্রায় ১১ হাজার ৯৭৬ কোটি টাকার ও ২০১৯-২০ অর্থবছরে প্রায় ১২ হাজার ৪৬৭ কোটি টাকার ডিম কেন্দ্রিক বাণিজ্য হয়েছে। বাংলাদেশ পোল্ট্রিজ ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) এর তথ্যমতে, প্রতি পিস ডিমের উৎপাদন খরচ সাড়ে ১০ টাকা।

প্রসঙ্গত, প্রাণিসম্পদ অধিদফতর (ডিএলএস), বাংলাদেশ পোল্ট্রিজ ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) এবং ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি) যৌথভাবে প্রতিবছর ডিম দিবসের আয়োজন করে আসছে।

 

বিএনএনিউজ/ এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ