30 C
আবহাওয়া
১২:১৪ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ইবিতে আরবী বিভাগে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত

ইবিতে আরবী বিভাগে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত


বিএনএ, ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আরবী ভাষা ও সাহিত্য বিভাগের আয়োজনে “টেগর এন্ড হিস লিগ্যাসি ইন দ্যা আরব ওয়াল্ড” শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র নজরুল কলা ভবনের গগন হরকরা গ্যালারিতে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

আরবী ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. আব্দুল মোত্তালিবের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া এবং প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কোলকাতা বিশ্ববিদ্যালয়ের আরবী ও ফারসি বিভাগের সাবেক সভাপতি অধ্যাপক ড. মো.ইসরাত আলী মোল্লা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বিভাগের অধ্যাপক ড. মো. তোজাম্মেল হোসাইন।

সেমিনারে ইংরেজি ভাষায় অধ্যাপক ড. মোস্তাক মোহাম্মদ আব্দুল মুক্তাদির মুনওয়ার আলী, আরবী ভাষায় অধ্যাপক ড. এ.কে.এম শামসুল হক ছিদ্দিকী ও  বাংলা ভাষায় অধ্যাপক মোঃ রফিকুল ইসলাম সঞ্চালনা করেন। এসময় সেমিনারে আরও বক্তব্য প্রদান করেন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. মিজানূর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শহিদুল ইসলাম, বাংলা বিভাগের অধ্যাপক ড. হাবিবুর রহমান (রহমান হাবিব), ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান, আরবী বিভাগের অধ্যাপক ড. মাহফুজুর রহমান, অধ্যাপক ড. মুহাম্মদ মাহবুবুর রহমান, অধ্যাপক ড. মোস্তাক আলী, দাওয়া’হ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ অলী উল্যাহ, আরবী ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মো. কামরুল হাসান, অধ্যাপক মো. রফিকুল ইসলাম প্রমুখ।

সেমিনারে আরব বিশ্ব ও সাহিত্যে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান মূলক এবং ধর্মীয়ভাবে রবীন্দ্রনাথ হিন্দু সম্প্রদায়ের হলেও তার সাহিত্যিক বাস্তবতা থেকে তার লেখনীকে যে কোন ধর্মে সীমাবদ্ধ করা যায়না এসব বিষয় নিয়ে আলোচনা করা হয়।

প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, রবীন্দ্রনাথের কবিতার ঐক্যতা তাকে বাংলা, ইংরেজী, বাংলা সব সাহিত্যের শিখরে পৌঁছে দিয়েছে। রবীন্দ্রনাথকে কোন ধর্ম, বর্ণ, জাতিতে ভিন্ন করা যায়না।রবীন্দ্রনাথ একজন সাহিত্য পিপাসু মানুষ ছিলেন। সেই পিপাসা থেকেই তিনি বিভিন্ন দেশ ভ্রমনের মধ্যমে বিশ্ব সাহিত্যের সমন্বয় সাধন করেছেন।

বিএনএ/তারিক,এমএফ

Loading


শিরোনাম বিএনএ