31 C
আবহাওয়া
১:৪৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচন আজ

তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচন আজ

তুরস্ক

বিএনএ বিশ্ব ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। তুরস্কের রাজনীতিতে টানা দুই দশক আধিপত্য ধরে রেখেছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি আরও পাঁচ বছর ক্ষমতায় থাকার প্রত্যাশায় এবারের নির্বাচনে লড়ছেন। তবে এবার নির্বাচনী বৈতরণী পার হওয়াটা তার জন্য বেশ কঠিন হবে বলে ধারণা করা হচ্ছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, মূলত প্রধান দুই প্রার্থীর মধ্যেই তীব্র লড়াই জমে উঠবে। কোনো প্রার্থী ভোটারদের ৫০ শতাংশের বেশি ভোট না পেলে দুই সপ্তাহ পর দ্বিতীয় রাউন্ডের নির্বাচন অনুষ্ঠিত হবে। আর রোববারের নির্বাচনে কেউ যদি অর্ধেকের বেশি ভোট পান, তাহলে তিনিই সরাসরি প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

এরদোয়ানের জন্য বড় ধরনের মাথাব্যথার কারণ হয়ে উঠেছেন বিরোধী জোটের প্রার্থী কেমাল কুলুচদারুলু। তিনি ছয়টি বিরোধী দল নিয়ে গঠিত জোট ‘টেবিল এবং সিক্সের’ প্রতিনিধিত্ব করছেন। আরও কিছু সরকারবিরোধী গ্রুপও কুলুচদারুলুর প্রতি সমর্থনের কথা ঘোষণা করেছে।

আল-জাজিরা জানায়, তুরস্কে চলমান গভীর অর্থনৈতিক সংকটের মধ্যে এবারের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এরদোয়ানের আমলে এই মুদ্রাস্ফীতি, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধিতে জেরবার ভোটাররা তাদের ক্ষোভ ভোটের মাধ্যমে তুলে ধরতে পারেন। এ ছাড়া গত ফেব্রুয়ারিতে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভয়াবহ ভূমিকম্পের রেশ এবারের নির্বাচনে বড় প্রভাব ফেলবে। ব্যাপক ধ্বংসযজ্ঞ আর প্রায় ৫০ হাজার মানুষের প্রাণ কেড়ে নেয়া ওই ভূমিকম্পে এরদোয়ান সরকারের তৎপরতা আর ব্যর্থতা নিয়ে প্রশ্ন তুলেছে বহু মানুষ।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ