31 C
আবহাওয়া
২:০২ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ঘূর্ণিঝড় মোখার অগ্রভাগের প্রভাব শুরু

ঘূর্ণিঝড় মোখার অগ্রভাগের প্রভাব শুরু


বিএনএ, কক্সবাজার : চট্টগ্রাম ও বরিশাল বিভাগের উপকূলের বিভিন্ন এলাকায় ঘূর্ণিঝড় মোখার অগ্রভাগের প্রভাব শুরু হয়েছে। শনিবার দিবাগত রাত ২টায় আবহাওয়া অধিদপ্তরের ১৭ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মধ্যরাতে ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৫৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্বে অবস্থান করছিল। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হবে। রবিববার (১৪ মে) সকাল ৯টা থেকে বিকাল ৩টার মধ্যে কক্সবাজার-উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম করতে পারে। এছাড়া চট্টগ্রাম ও বরিশাল বিভাগের উপকূলীয় এলাকায় অতি প্রবল ঘূর্ণিঝড়ের অগ্রভাগের প্রভাব শুরু হয়েছে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৯০ কিলোমিটার। যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ২১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুদ্ধ রয়েছে।

মধ্যরাতে সেন্ট মার্টিন দ্বীপে হালকা বাতাস ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। সেন্ট মার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেছেন, রাত ৩টা থেকে সেন্ট মার্টিনে আবহাওয়া কিছুটা খারাপ হতে শুরু করেছে। হালকা হালকা বাতাস ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। সাগরেও জোয়ার আসা শুরু করেছে।

কক্সবাজার শহরেও বৃষ্টি বেড়েছে। শনিবার সন্ধ্যায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলেও রাত পৌনে দুইটার দিকে মাত্রা বাড়তে থাকে। থেমে থেমে এর পরিমাণ বাড়ছিল। মাঝে কিছুক্ষণ বন্ধ থাকার পর রাত সাড়ে ৩টায় আবার বেশ বৃষ্টি শুরু হয়।

ভোর চারটা থেকে বেড়েছে টেকনাফে বৃষ্টি।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, কক্সবাজার সমুদ্র বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি আছে। চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরকে ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া মোংলা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ