34 C
আবহাওয়া
১:০৪ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » সিসি ক্যামেরা বসানো হচ্ছে আন্ত:নগর ট্রেনে

সিসি ক্যামেরা বসানো হচ্ছে আন্ত:নগর ট্রেনে

সিসি ক্যামেরা বসানো হচ্ছে আন্তনগর ট্রেনে

বিএনএ, ডেস্ক: যাত্রীবাহী বিভিন্ন ট্রেনে নাশকতার ঘটনার পর নড়েচড়ে বসেছে রেলওয়ে কর্তৃপক্ষ। নাশকতা রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ট্রেনে সিসি ক্যামেরা বসানোর কার্যক্রম শুরু করেছেন। পূর্বাঞ্চল রেলওয়ের ঢাকা-চট্টগ্রাম এবং ঢাকা-মোহনগঞ্জ রুটে তিনটি আন্ত নগর ট্রেনে সিসি ক্যামেরা বসানো হয়েছে।

রেলওয়ে সূত্র জানায়, একেকটি ট্রেনে থাকছে ১২টি করে ক্যামেরা। ট্রেনের সামনে-পেছনে এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে এসব ক্যামেরা বসানো হচ্ছে।

পূর্বাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ নাজমুল ইসলাম বলেন, গুরুত্ব অনুধাবন করে পর্যায়ক্রমে বিভিন্ন আন্ত:নগর ট্রেনে সিসি ক্যামেরা স্থাপন করা হবে। এরই মধ্যে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে লাগানো হয়েছে। তূর্ণা, সোনার বাংলা, সুবর্ণ, কক্সবাজার এক্সপ্রেস ও পর্যটক এক্সপ্রেসেও সিসি ক্যামেরা বসানো হবে। পূর্ব ও পশ্চিম উভয় অঞ্চলের গুরুত্ব বুঝে বিভিন্ন ট্রেনে ক্যামেরা লাগানো হবে। এতে অনেক অর্থের প্রয়োজন।

চট্টগ্রাম রেলওয়ে থানার ওসি এস এম শহিদুল ইসলাম বলেন, আমরা ১০ জানুয়ারি থেকে ট্রেনে সিসি ক্যামেরা স্থাপনের কাজ শুরু করেছি। এরই মধ্যে তূর্ণা এক্সপ্রেস ও মহানগর প্রভাতী ট্রেনে ক্যামেরা বসানো হয়েছে। একটি ট্রেনে ১২টি করে ক্যামেরা বসানো হচ্ছে। পর্যায়ক্রমে চট্টগ্রাম থেকে ঢাকাগামী আরো কয়েকটি আন্ত:নগর ট্রেনে সিসি ক্যামেরা বসানো হবে।

প্রসঙ্গত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণের আগে বিএনপি ও সমমনা বিভিন্ন দলের দফায় দফায় হরতাল-অবরোধ কর্মসূচি পালনকালে রেলপথ এবং বিভিন্ন ট্রেনে নাশকতার ঘটনা ঘটে। এসব ঘটনায় যাত্রী হতাহতের পাশাপাশি ট্রেনের ব্যাপক ক্ষতি হয়। এর আগে ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে-পরেও বিভিন্ন স্থানে ট্রেনে অগ্নিকাণ্ড-নাশকতার ঘটনা ঘটে। গত বছরের শেষ দিকে দেশের বিভিন্নস্থানে রেলপথে একের পর এক নাশকতার ঘটনায় ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ার পাশাপাশি দগ্ধ হয়েছেন বেশ কয়েকজন যাত্রী।

রেলওয়ে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সিসি ক্যামেরার আওতায় আনা হলে নাশকতার ঘটনার পাশাপাশি ট্রেনে পাথর নিক্ষেপও রোধ করা যাবে। কেউ নাশকতা কিংবা পাথর নিক্ষেপের মতো ঘটনা ঘটালে তাকে চিহ্নিত করে আইনের আওতায় আনা সহজ হবে। রেলওয়ে পুলিশ হেড কোয়ার্টার থেকে আপাতত এসব সিসি ক্যামেরা মনিটর করা হবে।

বিএনএনিউজ/ রেহানা/ বিএম

Loading


শিরোনাম বিএনএ