33 C
আবহাওয়া
৭:২৪ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ব্যাংকে  মিথ্যা তথ্য দিয়ে লেনদেন করলে ৩ বছর কারাদণ্ড

ব্যাংকে  মিথ্যা তথ্য দিয়ে লেনদেন করলে ৩ বছর কারাদণ্ড

ব্যাংকে মিথ্যা তথ্য দিয়ে লেনদেন করলে ৩ বছর কারাদণ্ড

বিএনএ ঢাকা: ব্যাংকে লেনদেন করার ক্ষেত্রে মিথ্যা তথ্য দিলে সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড ও ৫০ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে হবে। এমন বিধান রেখে ‘পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস আইন, ২০২১’র খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তবে খসড়া আইনটি নগদ, বিকাশসহ অন্যান্য মোবাইল ব্যাংকিংয়ের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

সোমবার (১৩ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এই বিষয়ে বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, ব্যাংকে যেসব পেমেন্ট এবং সেটেলমেন্ট হচ্ছে, সেখানে কোনো আইন ছিল না। কিছু রেগুলেশন দিয়ে পরিচালিত হতো। বর্তমান অবস্থায় ডিজিটাল লেনদেন হওয়ায় এই আইন আনা হয়েছে। খসড়া আইনে ৪৭টি ধারা রয়েছে। তবে ক্রিপ্টোকারেন্সি বা ভার্চুয়াল মুদ্রা এ খসড়া আইনে যুক্ত করা হয়নি বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

আনোয়ারুল ইসলাম বলেন, খসড়া আইনে ব্যাংক, কোম্পানির মাধ্যমে গৃহীত বা সংগঠিত অপরাধের ক্ষেত্রে কোম্পানির মালিক, পরিচালক,  প্রধান নির্বাহী, ব্যবস্থাপক, সচিব বা অন্য কোনো কর্মকর্তার সংশ্লিষ্টতা থাকলে তাদের পদ থেকে অপসারণের বিধান রাখা হয়েছে। কীভাবে লেনদেন, পরিশোধ, পরিচালনা এবং সেবা দেয়া হবে, সেগুলো খসড়া আইনে উল্লেখ করা আছে বলে জানান তিনি।

বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা বৈঠকে যোগ দেন।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ