27 C
আবহাওয়া
৯:৪২ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ২৪-৩০ নভেম্বর মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা

২৪-৩০ নভেম্বর মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা

২৪-৩০ নভেম্বর মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা

বিএনএ ঢাকা: ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে বার্ষিক পরীক্ষা শুরুর তারিখ ঘোষণা করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। আগামি ২৪ নভেম্বর থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। সেইসঙ্গে দশম শ্রেণির শিক্ষার্থীদেরও নির্বাচনী পরীক্ষায় অংশ নিতে হবে বলে জানানো হয়েছে।
বুধবার (১৩ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। এতে সই করেন মাউশি’র মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত বিষয়ে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষা হবে। ৫০ নম্বরের পরীক্ষা নেয়া হবে দেড় ঘণ্টায়।
তিনটি বিষয়ের মধ্যে বাংলা ও সাধারণ গণিতে লিখিত পরীক্ষায় ৩৫ নম্বর থাকবে। আর এমসিকিউয়ে থাকবে ১৫ নম্বর। তবে, ইংরেজিতে প্রথম পত্রে ৩০ নম্বর ও দ্বিতীয় পত্রে ২০ নম্বর থাকবে। প্রতিটি পরীক্ষার সময় দেড় ঘণ্টা। এর সঙ্গে অ্যাসাইনমেন্টে ৪০ ও স্বাস্থ্যবিধিতে থাকবে আরও ১০ নম্বর। তবে, দশম শ্রেণিতে নির্বাচনী পরীক্ষার বিষয়ে আলাদা কোনো নির্দেশনা দেয়া হয়নি এই আদেশে।
এ বিষয়ে অধিদফতরের পরিচালক (বিদ্যালয়) বেলাল হোসাইন সংবাদ মাধ্যমকে বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ কমায় বার্ষিক পরীক্ষা নেয়ার তারিখ দেয়া হয়েছে। যেসব অধ্যায় থেকে অ্যাসাইনমেন্ট দেয়া হয়েছে এবং গত ১২ জানুয়ারি থেকে শ্রেণিকক্ষে যেসব অধ্যায় পড়ানো হয়েছে, তার ওপরই এই পরীক্ষা হবে। প্রত্যেক শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষার নম্বরের সঙ্গে চলমান সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের ওপর ৪০ নম্বর যোগ করা হবে বলে জানান তিনি।
উল্লেখ্য, মহামারি করোনার কারণে ২০২০ সালের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। দেড় বছর পর চলতি বছরের ১২ সেপ্টেম্বর খুলে দেয়া হয় প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। বিশ্ববিদ্যালয়গুলোও ধীরে ধীরে খুলে দেয়ার ঘোষণা আসছে।
গত বছর করোনার কারণে স্কুলে বার্ষিক পরীক্ষা না নিয়ে সবাইকে ওপরের শ্রেণিতে উত্তীর্ণ করা হয়েছে। এবারও প্রাথমিক সমাপনী ও অষ্টম শ্রেণি সমাপনী জেএসসি পরীক্ষা না নিয়ে অটোপাস দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ