34 C
আবহাওয়া
১১:২৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » মিরসরাইয়ে ওয়ার্কশপে শিশু শ্রমিক আহত

মিরসরাইয়ে ওয়ার্কশপে শিশু শ্রমিক আহত

মিরসরাইয়ে ওয়ার্কশপে শিশু শ্রমিক আহত

বিএনএ, মিরসরাই: মিরসরাই সদরে বালিকা উচ্চ বিদ্যালয়ের পাশে অবৈধ ভাবে গড়ে উঠেছে একটি গ্রীল ওয়ার্কশপ।  ওই ওয়ার্কশপে কাজ করার সময় ধারালো গ্রীল কাটার মেশিনে এক শিশু শ্রমিক আহত হয়েছে।

আহত শিশুকে  মিরসরাই স্বাস্থ্য কেন্দ্রে প্রাথমিক চিকিৎসা শেষে পরিবারের কাছে পাঠানো হয়েছে। মঙ্গলবার (১৩ সেপ্টম্বর) সকালে মিরসরাই বালিকা উচ্চবিদ্যালয়ের দক্ষিণ পাশে হারুণের গ্যারেজে এই দুর্ঘটনা ঘটে।

আহত শিশুর পিতা মোফাজ্জল জানান, তার বাড়ি কিশোরগঞ্জ। জিবিকার তাগিদে মিরসরাই পৌরসভার ৫ নং ওয়ার্ড বড়তল এলাকার শাহআলমের ভাড়া বাড়িতে থাকেন। দারিদ্র্যতার কারণে শিশু সন্তান হোসাইনকে কাজ শেখার জন্য হারুনের গ্রীলের গ্যারেজে দেন। মাসিক তেমন কোন বেতন পায় না শিশু হোসাইন সহ সেখানে কর্মরত ৮ বছরের অন্য একটি শিশুও। পেটে ভাতে খেয়ে কাজ শেখে তারা। তবে হারুণ শিশুদের কাজ শেখানো নামে ভারি যন্ত্রপাতি দিয়ে ঝুকিপূর্ণ কাজ করায় নিয়মিত।

তিনি জানান, ধারালো ভারি যন্ত্রপাতি দিয়ে ঝুকিপূর্ণ কাজ করার সময় মঙ্গলবার সকালে শিশু হোসাইনের বাম হাতের কব্জিতে আঘাত লাগে। এতে কেটে গিয়ে প্রচুর রক্তক্ষরণ হয়।

ঘটনাটি স্থানিয় এক সাংবাদিকের নজরে আসলে শিশুটিকে হাসাপাতালে চিকিৎসার জন্য পাঠাতে অনুরোধ করলে ওই সাংবাদিকের সাথেও খারাপ ব্যবহার করে ঘটনাস্থল থেকে চলে যেতে বলে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই সাংবাদিক জানান, শিশুটির হাত থেকে রক্তক্ষরণ হতে দেখে গ্যারেজ মলিক হারুণকে শিশুটির চিকিৎসার জন্য অনুরোধ করলে বাজে ব্যাবহার করে। প্রতিবাদ করলে সে তার গ্যারেজে থাকা ১০কেজি ওজনের ভারি লোহার হাতুড়ি দিয়ে মারতে আসে। এসময় জরুরি সেবা নাম্বার ৯৯৯ এ অভিযোগ করলে মিরসরাই থানা পুলিশ ঘটনা স্থলে পৌঁছার আগেই হারুণ ও তার লোকজন গ্যারেজ থেকে পালিয়ে যায়।

থানা পুলিশ ঘটনা স্থলে পৌছে ঘটনার সত্যতা নিশ্চিত করে হরুণকে থানায় তলব করে। মিরসরাই থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবির হোসেন বলেন, শিশু আহতের খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠালে গ্যারেজ মলিক হারুণ পালিয়ে যায়। সাংবাদিকের সাথে অসৌজন্য আচরণ ও শিশু আহতের প্রাথমিক তথ্য পাওয়া গেছে। শিশুটির অভিবাবক লিখিত অভিযোগ দিলে পরবর্তী ব্যাবস্থা নেওয়া হবে।

মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান বলেন, শিশু শ্রমিক নিষিদ্ধ তার উপরে গ্যারেজটি স্থাপন করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানের পাশে যা আইনত দণ্ডনীয় অপরাধ। পুলিশের সাথে কথা বলে গ্যারেজ মালিকের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিএনএ/ আশরাফ, এমএফ

Loading


শিরোনাম বিএনএ