33 C
আবহাওয়া
৮:৩৫ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ছাত্র ছাত্রীদের আর্থিক অনুদানের অনলাইন আবেদন যেভাবে করবেন

ছাত্র ছাত্রীদের আর্থিক অনুদানের অনলাইন আবেদন যেভাবে করবেন

ছাত্র ছাত্রীদের আর্থিক অনুদানের অনলাইন আবেদন

বিএনএ, প্রতিবেদক : করোনা মহামারির কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ প্রায় এক বছর ৬ মাসের বেশি সময়।এসময়ে নিম্নমধ্যবিত্ত ও অসচ্ছল পরিবারের অনেক শিক্ষার্থীরা মুখোমুখি হয়েছেন চরম অর্থনৈতিক সংকটে।সংকট নিরসনে সরকারি ও কিছু বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের জন্য আবেদনপত্র আহবান করা হয়েছে।অনেক সময় বৃত্তির জন্য ওয়েভ সাইটের মাধ্যমে আবেদন করতে বলা হয়।তখন ওয়েভ সাইটে দেয়া ফরম পূরণ করে আবেদন করতে হয়।কিন্তু কিছু সময় দেখা যায় আবেদন পত্র টি লিখে মেইলের মাধ্যমে বা সশরীরে অথবা ডাক যোগে পাঠাতে হয়।এক্ষেত্রে আবেদন পত্র লেখা নিয়ে অনেকের অদক্ষতার কারণে আবেদন পত্রটি বাতিল হয়ে যায়। তাই ছাত্র ছাত্রীদের আর্থিক অনুদানের অনলাইন আবেদন করার পদ্ধতি জানা জরুরি।

প্রথমত,

শিক্ষা বৃত্তির আবেদন করার সুনির্দিষ্ট কিছু নিয়ম রয়েছে।শিক্ষা বৃত্তি পাওয়ার জন্য আবেদন করতে হয় স্বস্ব শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রকল্যাণ পরিচালক বরাবর। তাই আবেদন পত্রে প্রথমেই উল্লেখ করতে হবে আপনি কার কাছে আবেদন করছেন।

দ্বিতীয়ত, 

বিষয়ের যায়গায় আপনাকে শিক্ষা বৃত্তির ধরন লিখতে হবে।যেমন – মাসিক/ষান্মাসিক/বাৎসরিক/এককালীন। কেমন ধরনের বৃত্তির জন্য আপনি আবেদন করবেন তা বিষয়তে উল্লেখ করতে হবে।

তৃতীয়ত,
আপনার বৃত্তি কেন প্রয়োজন।আপনার পারিবারিক অবস্থা।বাবার বাৎসরিক আয়।পরিবারের সদস্য সংখ্যা।বর্তমান পরিস্থিতিতে কি ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন।এসব বিষয় সুস্পষ্ট ভাবে লিখতে হবে।কারণ এই বিষয় গুলোই আপনার বৃত্তি পাওয়ার ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখবে।মনে রাখতে হবে, কোন বিভ্রান্তিকর বা ভুল তথ্য প্রদানের কারণে আপনার আবেদনপত্র টি বাতিল হতে পারে।এক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে।তাই ছাত্র ছাত্রীদের আর্থিক অনুদানের অনলাইন আবেদন এ সঠিক তথ্য প্রদান অবশ্যই জরুরি।

চতুর্থত,
যার বরাবর আবেদন করবেন তাকে আপনার সমস্যা গুলো বিবেচনা করে বৃত্তি প্রদানে সম্বোধনসূচক শব্দ ব্যবহার করবেন।

পঞ্চমত,
আবেদন পত্রের একদম শেষ ধাপে এসে আপনার নাম,বিভাগ/শ্রেনি,রোল,সর্বশেষ পরীক্ষার ফলাফল,যোগাযোগের ঠিকানা:ফোন,মেইল,বর্তমান ঠিকানা এসব সঠিক ভাবে লিখতে হবে।লেখা শেষ হলে শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র কল্যাণ পরিচালকের বরাবর যে মাধ্যমে আবেদন পত্রটি জমা দিতে বলা হবে সে মাধ্যমে জমা দিতে হবে।

ছাত্র ছাত্রীদের আর্থিক অনুদানের অনলাইন আবেদন এর একটি সঠিক নমুনা তুলে ধরা হল।

বিএনএ বাংলানিউজ, শহীদুল ইসলাম ভূইয়া

Loading


শিরোনাম বিএনএ