29 C
আবহাওয়া
১০:২১ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » একদিন আমরা রোবটও রপ্তানি করবো : টেলিযোগাযোগ মন্ত্রী

একদিন আমরা রোবটও রপ্তানি করবো : টেলিযোগাযোগ মন্ত্রী


বিএনএ, ঢাকা : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, প্রযুক্তির সক্ষমতার জন্যই ‘স্মার্ট বাংলাদেশ’ বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

মোস্তাফা জব্বার রোববার রাতে রাজধানীর হোটেল রেডিসনে বেসিস আয়োজিত ‘স্মার্ট বাংলাদেশ: আইসিটি ইন্ডাস্ট্রি’র ভূমিকা’ এবং বেসিস শর্টকোডের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘২০২১ সালে শুধু ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নই নয়, আমরা অনুকরণীয়ও হতে পেরেছি। এখন আমরা স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের উদ্যোগ নিয়েছি। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সফলতার গল্প বলে শেষ করা যাবে না। আমাদের যে সক্ষমতা রয়েছে, তাতে আমরা ইতোমধ্যে যা অর্জন করেছি তার থেকে কয়েক লক্ষগুণ সম্ভাবনা রয়েছে।’

মন্ত্রী আরও বলেন,‘আমাদেরকে রোবট ব্যবস্থাপনা করতে হবে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করতে হবে, হার্ডওয়্যার ব্যবস্থাপনা করতে হবে। এজন্য নিজেদেরকে নতুন প্রযুক্তিতে দক্ষ করতে হবে। শুধু সফটওয়্যার রফতানিই আমাদের বাজার নয়, সকল ধরণের ডিজিটাল পণ্য ও কার্যক্রমই আমাদের বাজার। একদিন আমরা রোবটও রপ্তানি করবো। আমাদের তথ্যপ্রযুক্তি সংক্রান্ত সব সংগঠনকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। এক্ষেত্রে সরকারের পক্ষ থেকে সহায়ক সকল সুযোগ সুবিধা নিশ্চিত করা হবে।’

বেসিস সভাপতি রাসেল টি আহমেদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং বিজিএমইএ’র সাবেক সভাপতি ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ভাইস চ্যান্সেলর ড. রুবানা হক বক্তৃতা করেন। প্যানেল আলোচনাটি সঞ্চালনা করেন বেসিস ভাইস প্রেসডেন্ট আবু দাউদ খান।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ