29 C
আবহাওয়া
৬:২৪ পূর্বাহ্ণ - জুন ১৮, ২০২৪
Bnanews24.com
Home » লকডাউনে চলতে লাগবে ‘মুভমেন্ট পাস’  

লকডাউনে চলতে লাগবে ‘মুভমেন্ট পাস’  

লকডাউনে চলতে লাগবে ‘মুভমেন্ট পাস’

বিএনএ ঢাকা: করোনা ভাইরাসের সংক্রমণরোধে কঠোর বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন ছাড়া কোনোভাবেই বাড়ির বাইরে বের হওয়া যাবে না।

এই কঠোর নিষেধাজ্ঞার মধ্যে জরুরি প্রয়োজনে ঘরের বাইরে চলাচলের জন্য চিকিৎসা, ওষুধ, পণ্য পরিবহনসহ মোট ১৪টি শ্রেণিতে ‘মুভমেন্ট পাস’দেবে পুলিশ। জরুরি পণ্য পরিবহন, সেবাদাতা, ব্যবসায়ী ও চাকরিজীবীদের যাচাই-বাছাই করেই এই পাস দেয়া হবে। এ লক্ষ্যে বাংলাদেশ পুলিশ ইতোমধ্যে সকল আয়োজন সম্পন্ন করেছে।বাংলাদেশ পুলিশ সদর দপ্তরের আইসিটি উইংয়ের সমন্বয়ে পরিচালিত হবে এই ‘মুভমেন্ট পাস’ কার্যক্রম।

বাংলাদেশ পুলিশ হেডকোয়াটার্স সূত্রে জানা গেছে, বাইরে যেতে ইচ্ছুক সব ব্যক্তিকে এই পাস দেয়া হবে না। শুধু মাত্র অতি জরুরি কাজে বের হতে হবে এবং জরুরি সেবার কাজে নিয়োজিত সংশ্লিষ্ট ব্যক্তিদেরকে এই পাস দেয়া হবে।

movementpass.police.gov.bd এর ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় তথ্য প্রদান করে নির্দিষ্ট সময়ের জন্য পাস সংগ্রহ করতে পারবেন যে কেউ। তবে প্রতিটি পাস একবারই ব্যবহার করা যাবে। অর্থাৎ যাওয়া-আসার জন্য আলাদা আলাদা পাস সংগ্রহ করতে হবে।

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে, জরুরি কাজে নিয়োজিত ব্যক্তিদেরকেই এই পাস দেয়া হবে। এজন্য অ্যাপস ও ওয়েবসাইট রয়েছে, যেখানে প্রবেশ করলে একাধিক ক্যাটাগরি থাকবে। যেমন- মুদি দোকানে কেনাকাটা, কাঁচাবাজার, ওষুধপত্র, চিকিৎসা কাজে নিয়োজিত, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি/খুচরা ক্রয়, পর্যটন, মৃতদেহ সৎকার, ব্যবসা এবং অন্যান্য নামের ক্যাটাগরি দেয়া থাকবে। এই ক্যাটাগরির যেকোনো একটিতে ক্লিক করে আবেদন করলে পুলিশ প্রয়োজন যাছাই করে পাস প্রদান করবে।

যাদের বাইরে চলাফেরা প্রয়োজন কিন্তু ওয়েবসাইটে উল্লেখিত কোনো ক্যাটাগরিতেই পড়েন না, তাদের অন্যান্য ক্যাটাগরিতে পাস দেয়ার বিষয়টি বিবেচনা করবে পুলিশ।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানান, যার জন্য পাসটি দরকার সেই ব্যক্তির নাম, মোবাইল ফোন নম্বর, জাতীয় পরিচয়পত্র বা ড্রাইভিং লাইসেন্স, যে স্থানে যাচ্ছেন সে জায়গার নাম, যেখান থেকে যাবেন সেই স্থানের নাম ও যাত্রার কারণ ইত্যাদি তথ্য পূরণ করে উল্লেখিত লিংকে আবেদনের পর পুলিশ অনলাইনে কিউআর কোড স্ক্যানারসহ একটি পাস ইস্যু করবে। এই কোডটি স্ক্যান করেই চেকপোস্টে দায়িত্বরত পুলিশ কর্মকর্তারা আবেদনকারীর তথ্য ও যাত্রার কারণ নিশ্চিত করবেন।

এ বিষয়ে সোমবার (১২ এপ্রিল) পুলিশ সদর দপ্তরের জনসংযোগ ও গণমাধ্যম শাখার এআইজি সোহেল রানা সংবাদ মাধ্যমকে বলেন, ‘মঙ্গলবার (১৩ এপ্রিল) মুভমেন্ট পাস প্রদানের অ্যাপটি উদ্বোধন করবেন পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ