34 C
আবহাওয়া
১২:০৮ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়েছে

ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়েছে

ভূমিকম্প

বিএনএ বিশ্ব ডেস্ক: তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়ে গেছে। সিএনএন ও আল জাজিরা জানিয়েছে, ভয়াবহ ওই ভূমিকম্পে তুরস্কে এখন পর্যন্ত ২৯ হাজার ৬০৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে এবং সিরিয়ায় প্রাণহানি হয়েছে সাড়ে ৪ হাজার জনের।

জাতিসংঘ বলছে, যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ায় গত ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পে অন্তত ৫৩ লাখ মানুষ আশ্রয়হীন হয়ে পড়েছে। তুরস্ক ও সিরিয়ার প্রায় ৯ লাখ মানুষের জরুরি গরম খাবারের সহায়তা প্রয়োজন।

গৃহযুদ্ধের কারণে সিরিয়া আগে থেকেই সংকটে ছিল, এর মধ্যে নতুন সংকট ডেকে এনেছে গত সপ্তাহের ভূমিকম্প। ভয়াবহ এ দুর্যোগটির পর তুরস্কে বিভিন্ন দেশ থেকে সহায়তা পাঠানো হলেও নিষেধাজ্ঞার কারণে সিরিয়ায় সহায়তা পাঠাতে জটিলতা সৃষ্টি হয়।

আল-জাজিরা বলছে, সিরিয়ার সরকার দুর্যোগ-কবলিত এলাকায় মানবিক সহায়তা পাঠানোর অনুমোদন দিয়েছে। এ ছাড়া তুরস্কের সরকারও সিরিয়ায় প্রবেশের জন্য নতুন দুটি রুট খুলে দিতে কাজ শুরু করেছে।

এদিকে তুরস্কের সরকার দেশটিতে উদ্ধার কাজ চালানোর পাশাপাশি ভূমিকম্প অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কার্যক্রম শুরু করেছে বলে জানিয়েছে আনাদোলু এজেন্সি। গত শনিবার তুরস্কের ১০টি প্রদেশ থেকে শতাধিক ঠিকাদারকে আটক করা হয়েছে।

গত সোমবার স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও সিরিয়া। লেবানন, ইসরায়েল, ফিলিস্তিন ও সাইপ্রাসেও কম্পন অনুভূত হয়। ১৯৩৯ সালের পর বিগত ৮৪ বছরের মধ্যে এটাই তুরস্কের সবচেয়ে বড় ভূমিকম্প। একই দিন দুপুর দেড়টার দিকেও ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে ওই এলাকায়।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ