29 C
আবহাওয়া
৬:২৮ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » টাকা চায় অর্থ বিভাগ, দিতে নারাজ পেট্রোবাংলা-বিপিসি

টাকা চায় অর্থ বিভাগ, দিতে নারাজ পেট্রোবাংলা-বিপিসি


নিজস্ব প্রতিবেদক :পেট্রোবাংলার কাছে চার হাজার কোটি টাকা চেয়েছে অর্থ বিভাগ। কিন্তু ওই টাকা না দেয়ার জন্য জ্বালানি বিভাগে দেন দরবার করছে প্রতিষ্ঠানটি। জ্বালানি বিভাগ সূত্রে এ খবর জানা গেছে। একইসঙ্গে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনও তাদের তহবিলের টাকা অর্থ বিভাগে না দেয়ার জন্য জ্বালানি বিভাগে চিঠি দিয়েছে।

পেট্রোবাংলা সূত্র জানায়, অর্থ বিভাগ সম্প্রতি পেট্রোবাংলার কাছে তাদের কোষাগারে থাকা উদ্বৃত্ত চার হাজার কোটি টাকা ফেরত চেয়েছে। ২৪ জানুয়ারি ফেরত দেয়ার সময়সীমা নির্ধারণ করে দিয়েছিল অর্থ বিভাগ। সময় অতিক্রান্ত হলেও অর্থ ফেরত দেয়নি পেট্রোবাংলা।

পেট্রোবাংলার পরিচালক (অর্থ) হারুন অর রশীদ সম্প্রতি জ্বালানি বিভাগের এক সভায় জানান, ‘অর্থ বিভাগ যে চার হাজার কোটি টাকা ফেরত চাইছে তার জন্য গ্যাস উন্নয়ন তহবিল (জিডিএফ)-এর নতুন নীতিমালা অনুযায়ী বাজেট ব্যবস্থাপনা কমিটির অনুমোদন প্রয়োজন। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, এনার্জি রেগুলেটরি কমিশন এবং অর্থ বিভাগের মধ্যে সমন্বয়ও প্রয়োজন। এজন্য বাজেট ব্যবস্থাপনা কমিটি যে নির্দেশনা দেবে সেই অনুযায়ী পদক্ষেপ নেয়া হবে।’

জানা গেছে, গত ২৭ জানুয়ারি জ্বালানি বিভাগের সমন্বয় সভায় বিষয়টি উত্থাপন করা হয়। তখন জ্বালানি বিভাগের সিনিয়র সচিব আনিসুর রহমান বলেন, ‘এখন পেট্রোবাংলার পক্ষে এই টাকা ফেরত দেয়া সম্ভব নয়। কারণ পেট্রোবাংলার আয় সামান্য।’

জানা গেছে বিভিন্ন প্রতিষ্ঠানের কোষাগারে থাকা বিপুল পরিমাণ উদ্বৃত্ত অর্থ সরকারি কোষাগারে হস্তান্তরের নতুন আইন করা হয়েছে। সেই আইন অনুযায়ী বিপিসির তহবিলে থাকা অর্থও চাইছে অর্থ মন্ত্রণালয়। কিন্তু বিপিসি সেই অর্থ দিতে চাইছে না। বিপিসির চেয়ারম্যান আবু বকর সিদ্দীক জানান, আন্তর্জাতিক বাজারে তেল গ্যাসের দাম অব্যাহতভাবে বাড়ছে। এই ধারা অব্যাহত থাকলে বিপিসির লোকসানের আশঙ্কা বেশি। ভবিষ্যতে দেশের বাজারে জ্বালানি তেলের দাম স্থিতিশীল রাখতে রিজার্ভ থাকাটা জরুরি।

Loading


শিরোনাম বিএনএ